বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ১১ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 10:56:26

তিন দিন দরপতন আর দুই দিন সূচক উত্থানের মধ্যদিয়ে ফেব্রুয়ারি মাসের আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। (১০-১৪ ফেব্রয়ারি) আলোচিত এ সপ্তাহে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এসবের ফলে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে প্রায় ১১ হাজার কোটি টাকার। এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এ বাজার মূলধন কমেছে পাঁচ হাজার ৪২৪ কোটি ৮৫ লাখ ৯১ হাজার ৭৩২ টাকা। আর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এ কমেছে পাঁচ হাজার ৫২৭ কোটি সাত লাখ ছয় হাজার টাকা।

ডিএসইর সূত্র মতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে তিনদিন দরপতন আর দুই দিন সূচকের উত্থান হয়েছে।

ফলে সপ্তাহ শেষে ডিএসইতে লেনদেন হয়েছে চার হাজার ৭৮ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৯০৩ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো চার হাজার ১১৯ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৬৫৬ টাকার। অর্থাৎ লেনদেন কমেছে ৪১ কোটি টাকা। যা শতাংশের হিসাবে এক দশমিক শূন্য এক শতাংশ কম।

গত সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৬কোম্পানির শেয়ার। আর এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩৫১টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছিলো ১২৪টির, কমেছিলো ২০৮টির আর অপরিবর্তিত ছিলো ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

আর বেশির ভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৫০ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৩৯ কোটি ৭২ লাখ ৯২ হাজার ২৭৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৫৩ কোটি ৭২ লাখ সাত হাজার ৯৫৯টাকা।

 এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪১টি কোম্পানির, কমেছে ১৪৮টি কোম্পানির আর অপরিবর্তিত রয়েছে ১৫ কোম্পানির শেয়ারের দাম। এর অগের সপ্তাহে বেড়েছিলো ৮৯টি কোম্পানির, কমেছিলো ২০২টি কোম্পানির আর অপরিবর্তিত ছিলো ১৩ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে আগের সপ্তাহের চেয়ে ১৭৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬০২ পয়েন্টে।

এ সম্পর্কিত আরও খবর