কমেছে লেনদেন, বেড়েছে সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 20:47:21

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৭ ফেব্রুয়ারি) সূচক বাড়লেও লেনদেন কমে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের এদিনের কার্যক্রম। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭২৫ কোটি ৪৯ লাখ টাকা, গত বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) লেনদেন হয়েছিল ৯৩২ কোটি ৩৭ লাখ টাকা।

অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ১৩ লাখ টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৪ পয়েন্ট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে যায়। সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৫ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক বাড়তে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২ পয়েন্ট বাড়ে। দুপুর ১২টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের (বৃহস্পতিবার) চেয়ে ৩৭ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৭৫ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭২৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে, এগুলো হলো- বাংলাদেশ সাবমিরন কেবল, ফরচুনা সু, ইউনাইটেড পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, মুন্নু সিরামিকস, ভিএফএসটিডিএল, বেক্সিমকো, নূরানী, এস টিম্বার এবং অ্যাডভেন্ট।

সিএসই

অপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৭০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫১ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৬৫৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সেন্ট্রাল ইন্স্যুরেন্স, সায়হাম টেক্সটাইল, এসআলম, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন ইন্স্যুরেন্স, প্রগতী ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল, ভিএফএসটিডিএল, ইসলামি ইন্স্যুরেন্স এবং ডাচ-বাংলা ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর