উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 14:45:46

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক কমলেও লেনদেন বেড়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের সোমবারের (১৮ ফেব্রুয়ারি) কার্যক্রম।

এই দিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৯১ কোটি ৬৭ লাখ টাকা, গত রোববার লেনদেন হয়েছিল ৭২৫ কোটি ৪৯ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৪৯ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭০ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে যায়। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৮ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৯ পয়েন্ট কমে। তবে বেলা পৌনে ১১টার দিকে সূচক কমার প্রবণা কমতে থাকে। এদিন ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭২৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৮৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ২৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, বাংলাদেশ সাবমিরন কেবল, পেনিনসুলা হোটেল, আলিফ ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, স্কয়ার ফার্মা, গ্রামীণ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং এমএল ডায়িং।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬১৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট কমে ১৫ হাজার ২৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১২ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৪১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- পেনিনসুলা হোটেল, এমারেল্ড অয়েল, এনসিসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইসলামি ফাইন্যান্স, ট্রাস্ট ব্যাংক, এসইএমএলএলইসিএমএফ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, গোল্ডেন হার্ভেস্ট, এসআলম এবং বিএটিবিসি।

এ সম্পর্কিত আরও খবর