সূচক কমে উভয় পুঁজিবাজারে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-16 05:48:57

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সূচক ও লেনদেন কমে এদিনের কার্যক্রম চলছে। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৩ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৫ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিট থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে কমে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭১৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৮৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০১ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৯৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, আলিফ ইন্ডাস্ট্রিজ, ফরচুন সু, মুন্নু সিরামিকস, পেনিনসুলা হোটেল, জেএমআই সিরিঞ্জ, মুন্নু স্ট্যাফলার্স এবং ড্রাগন সোয়েটার।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩ পয়েন্ট কমে ১০ হাজার ৬১১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১৫ হাজার ২২৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৩২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এমারেল্ড অয়েল, কে অ্যান্ড কিউ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্ডাস্ট্রিজ, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, জিকিউ বলপেন, ব্যাংক এশিয়া, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ইউনাইটেড পাওয়ার।

এ সম্পর্কিত আরও খবর