উভয় পুঁজিবাজারের লেনদেন কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 12:20:30

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক বাড়লেও লেনদেন কমে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের এদিনের কার্যক্রম। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬১১ কোটি ৭৬ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৮৯১ কোটি ৬৭ লাখ টাকা।

অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৪৫ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৬ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৫ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিট থেকে সূচক কমতে থাকে।

বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে কমে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট কমে। তবে এরপর থেকে সূচকে মিশ্র প্রবণতা লক্ষ্য করা যায়। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৩৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৯৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬১১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ১৬৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা, ফরচুন সু, আলিফ ইন্ডাস্ট্রিজ, রূপালি লাইফ ইনস্যুরেন্স, মুন্নু সিরামিকস, সায়হাম টেক্সটাইল এবং ড্রাগন সোয়েটার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৩১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৭৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৬৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এআইবিএল ফাস্ট মিউচুয়াল ফান্ড, ইমাম বাটন, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, আলিফ ইন্ডাস্ট্রিজ, ডাচ-বাংলা ব্যাংক, ডিবিএইচ, রূপালী ইনস্যুরেন্স, উত্তরা ফাইন্যান্স এবং রংপুর ফাউন্ড্রি।

এ সম্পর্কিত আরও খবর