দেশে প্রথম সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স আনছে ইউএস-বাংলা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:10:48

ইউএস-বাংলা এয়ারলাইন্স দেশের ইতিহাসে সর্বপ্রথম বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ আনছে। অত্যাধুনিক এই উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রীদের দিতে চায় আরামদায়ক ভ্রমণের নিশ্চয়তা। বেসরকারি খাতে দেশের বৃহৎ এয়ারলাইন্স ইউএস-বাংলা আগামী ২০২০ সালে এই উড়োজাহাজটি যুক্ত করতে যাচ্ছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে ইউএস-বাংলা এয়ারলাইন্সের সিইও ইমরান আসিফ এই উড়োজাহাজ আনার ঘোষণা দেন। যাত্রী সাধারণের চাহিদা অনুযায়ী, ইউএস-বাংলা প্রথম কোনো বেসরকারি এয়ারলাইন্স, যা ফ্যাক্টরি থেকে সরাসরি উড়োজাহাজ সংগ্রহ করতে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক এয়ারক্রাফট লিজিং কোম্পানি এয়ারক্যাপ এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও চিফ কর্মার্শিয়াল অফিসার ফিলিপ স্ক্রাগস্, লিজিং কোম্পানির সুতেশ সেলভারাতনাম, বোয়িং কোম্পানির ডিরেক্টর সেলস্ এন্ড মার্কেটিং আহসেন রাজপুত সহ ইউএস-বাংলা এয়ারলাইন্স-এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এয়ারক্যাপ হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ও সক্রিয় বাণিজ্যিক উড়োজাহাজ ব্যবসা প্রতিষ্ঠান। যাদের মালিকানায় এক হাজারের বেশি উড়োজাহাজ রয়েছে এবং আরো ৩০০ উড়োজাহাজ কেনার প্রক্রিয়ায় আছে।

ইমরান আসিফ বলেন, ‘ইউএস-বাংলা প্রতিষ্ঠার শুরু থেকে যাত্রী সাধারণের জন্য আরামদায়ক, আধুনিক ও গ্রহণযোগ্য উড়োজাহাজ সংযুক্ত করাই ছিলো প্রধান লক্ষ্য। বিশ্বের প্রতিষ্ঠিত এয়ারলাইন্সগুলোতে বর্তমানে অত্যন্ত গ্রহণযোগ্য ও জনপ্রিয় বোয়িং ৭৩৭ ম্যাক্স যুক্ত হচ্ছে। ২০১৮ সালের বিমান পরিবহন সেবায় এই উড়োজাহাজ অন্তর্ভুক্ত হয়েছে। ইউএস-বাংলার বিমান বহরে এমন কোনো উড়োজাহাজ ব্যবহৃত হয় না, যেসব উড়োজাহাজ বর্তমানে উৎপাদন প্রক্রিয়ার মধ্যে নেই।’

বোয়িং ৭৩৭ ম্যাক্স সর্বকালের সবচেয়ে জনপ্রিয় জেট উড়োজাহাজটিতে সর্বশেষ প্রযুক্তি সরবরাহ করে বোয়িং ৭৩৭ ম্যাক্স। এতে সংযুক্ত অত্যাধুনিক কেবিন ডিজাইন ও ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেম বিশ্বব্যাপী নতুন নতুন গন্তব্যে জনপ্রিয় হয়ে উঠছে। তুলনামূলক কম খরচ, পরিবেশবান্ধব ও সময়ের কারণে বিশ্বব্যাপী এয়ারালাইন্স কোম্পানিগুলোর কাছে গ্রহণযোগ্য হয়ে উঠছে।

বিশ্বের অনেক নামকরা এয়ারলাইন্স ইতোমধ্যে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ব্যবহার শুরু করেছে। উল্লেখযোগ্য এয়ারলাইন্সগুলোর মধ্যে রয়েছে- মালয়েশিয়া এয়ারলাইন্স, টার্কিশ এয়ারলাইন্স, ওমান এয়ার, কাতার এয়ারওয়েজ, ইউনাইটেড এয়ারলাইন্স, আমেরিকান এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন, চায়না সাউদার্ন, জেট এয়ারওয়েজ, স্পাইস জেট, ফ্লাই দুবাইসহ আরো অনেক এয়ারলাইন্স। 

বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ছাড়াও আগামী কয়েকদিনের মধ্যেই এয়ারলাইন্সের বহরে সর্বাধুনিক তিনটি এটিআর ৭২-৬০০ যুক্ত হতে যাচ্ছে। 

১৭ জুলাই ২০১৪ সালে যাত্রা শুরু করে ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে সকল অভ্যন্তরীণ রুট ছাড়াও আন্তর্জাতিক রুট সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, গুয়াংজু, মাস্কাট, দোহা ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে। সপ্তাহে প্রায় ৩৩০টির অধিক অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে ইউএস-বাংলা। যাত্রা শুরু করার পর সাড়ে চার বছরে প্রায় ৫৭ হাজার ফ্লাইট পরিচালনা করেছে, যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড।  

বর্তমানে ইউএস-বাংলা অভ্যন্তরীণ সকল রুটে ফ্লাইট পরিচালনা করছে। বর্তমানে চারটি বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি ড্যাশ৮-কিউ৪০০ উড়োজাহাজ রয়েছে ইউএস-বাংলার বহরে। এর ফলে এই চারটিসহ ইউএস-বাংলার বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১১টিতে।

এ সম্পর্কিত আরও খবর