সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পার আইপিওর অনুমোদন

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:14:41

কক্সবাজারের পাঁচ তারকা হোটেল ‘সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড’কে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৭৬তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সী পার্ল বীচকে ১০ টাকা দামের ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের জন্য অনুমোদনের প্রস্তাব করা হয়েছে। এ টাকার মধ্যে ১০ কোটি ৬৮ লাখ ২৭ হাজার ৩০০ টাকা দিয়ে হোটেলের ১৫৭টি রুমের আসবাবপত্র ক্রয় ও ফিনিশিংয়ের কাজে ব্যবহার করবে। আর বাকি টাকার মধ্যে ২ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা দিয়ে জমি ক্রয় ও ১ কোটি ৬৫ লাখ ১২ হাজার ৭০০ টাকা দিয়ে আইপিও বাবদ ব্যয় করবে।

২০১৭-১৮ অর্থবছরে অনুসারে কোম্পানিটির ৪ কোটি ৬১ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। যা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হিসাবে হয়েছে শূন্য দশমিক ৬৭ টাকা। কোম্পানিটিতে ২০১৮ সালের ৩০ জুন নিট শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ দশমিক ৪৮ টাকা।

২০০৯ সালের ২৬ মে যাত্রা শুরু করা কোম্পানির বাণিজ্যিক কার্যক্রম শুরু হয় ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর। তারপর ২০১৭ সালের ১৪ নভেম্বর প্রাইভেট কোম্পানি থেকে পাবলিক কোম্পানিতে রূপান্তর হয়।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট।

এ সম্পর্কিত আরও খবর