উভয় পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 22:02:29

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৭ ফেব্রুয়ারি) সূচক কমে শেষ হয়েছে এদিনের কার্যক্রম। তবে লেনদেন সামান্য বেড়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৮৯ কোটি ২৪ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৬৭৯ কোটি ৪৫ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৩৪ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৪৭ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট কমে যায়। বেলা ১১টার দিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট কমে। তবে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭১১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ৯৯৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ৫ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ৩১৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ১৯০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, লিগ্যাসি ফুটওয়্যার, ন্যাশনাল পলিমার এবং মুন্নু স্টাফলারস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৬ পয়েন্ট কমে ১০ হাজার ৫৮৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯৬ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬১ পয়েন্ট কমে ১৭ হাজার ৪৭৩ পয়েন্টে অবস্থান করে।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- আলিফ ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসি ফুটওয়্যার, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, রংপুর ফাউন্ড্রি, ন্যাশনাল পলিমার, প্রভাতী ইন্স্যুরেন্স, এনভয় টেক্সটাইল, ইস্টার্ন হাউজিং, মুন্নু সিরামিকস এবং ঢাকা ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর