বিনিয়োগকারীদের পুঁজি উধাও হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 13:56:38

ঢাকা উত্তর সিটির করপোরেশনের উপনির্বাচন এবং দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডের নির্বাচনের ভোট গ্রহণ উপলক্ষে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) লেনদেন বন্ধ থাকায় চার কার্যদিবস লেনদেনের মধ্যদিয়ে আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার।

আলোচিত এ সপ্তাহে (২৪-২৭ ফেব্রয়ারি) দুই পুঁজিবাজারেই তিন দিন সূচকের ‍উত্থান আর একদিন পতনের মধ্যদিয়ে এ সপ্তাহে লেনদেন হয়েছে। বেশির ভাগ দিন দরপতন হওয়ায় এই সপ্তাহে দুই বাজারে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এসবের ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে ৬১৭ কোটি ৫০ লাখ ৪ হাজার ৩২ টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এ মূলধন কমেছে ৪৪৪ কোটি ৪৩ লাখ ৫ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে দুই বাজার থেকে বিনিয়োগকারীদের মূলধন (পুঁজি) উধাও হাজার কোটি টাকার বেশি।

ডিএসইর সূত্র মতে, ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৯১৩ কোটি ৪২ লাখ ২৫ হাজার ৬৩৮ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো দুই হাজার ৯১৩ কোটি ৪২ লাখ ২৫ হাজার ৬৩৮ টাকার। অর্থাৎ লেনদেন কমেছে এক হাজার ২৪৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৯৩১ টাকা। যা শতাংশের হিসাবে ৮ দশমিক ৪৪ শতাংশ কম।

গত সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ২৪২টির আর অপরিবর্তিত রয়েছে ২৪ কোম্পানির শেয়ার। আর এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ৩৫১টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছিলো ৯৪টির, কমেছিলো ২২৯টির আর অপরিবর্তিত ছিলো ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

আর বেশির ভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭১১ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৮২ কোটি ১৪হাজার ৯৯০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১০৬ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৯১৮ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে ২৪ কোটি টাকা কম হয়েছে।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৪টি কোম্পানির, কমেছে ২২৫টি কোম্পানির আর অপরিবর্তিত রয়েছে ১২ কোম্পানির শেয়ারের দাম। এর অগের সপ্তাহে বেড়েছিলো ৮২টি কোম্পানির, কমেছিলো ২০০টি কোম্পানির আর অপরিবর্তিত ছিলো ১৯ কোম্পানির শেয়ারের দাম।

এর ফলে আগের সপ্তাহের চেয়ে ১১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৭৩ পয়েন্টে।

এ সম্পর্কিত আরও খবর