বিজিএমইএ'তে টানটান উত্তেজনা, ফের সংঘর্ষের শঙ্কা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 22:59:07

পাঁচ বছর পর তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৬ এপ্রিল ভোটগ্রহণের দিন ধার্য করেছে সংশ্লিষ্ট নির্বাচন কমিশন। কিন্তু এই নির্বাচনকে কেন্দ্র টানটান উত্তেজনা বিরাজ করছে বিজিএমইএ ভবনে।

শনিবার (২ মার্চ) সকালে এক দফা সংঘর্ষ হয়ে গেছে। তাতে সাতজন আহতও হয়েছেন। এরপরও টানটান উত্তেজনা রয়ে গেছে এখানে। ফলে, দ্বিতীয় দফা সংঘর্ষের আশঙ্কা করছেন অনেকে।

বিজিএমইএ -এর মালিকদের নিজেদের মধ্যে রয়েছে তিনটি ভাগ। পরিষদ, ফোরাম ও স্বাধীনতা পরিষদ। পরিষদ ও ফোরাম গত তিন বছর ধরে সমঝোতার মাধ্যমেই ক্ষমতায় রয়েছে। এবারও তারই ধারাবাহিকতায় নতুন কমিটি সমঝোতার মাধ্যমে গড়তে এক মতে পৌঁছেছে পরিষদ ও ফোরাম। কিন্তু বিপত্তি বেধেছে স্বাধীনতা পরিষদকে নিয়ে।

পরিষদ ও ফোরাম যৌথভাবে প্যানেল দিলেও স্বতন্ত্রভাবে প্যানেল দিচ্ছে স্বাধীনতা পরিষদ। শনিবার ৩৫ জনেরও বেশি মনোনয়নপত্র দাখিল করে স্বাধীনতা পরিষদ। আর তাই নির্বাচনী প্রক্রিয়ায়ই আসতে হচ্ছে সবাইকে। এতে ক্ষুব্ধ পরিষদ-ফোরাম জোট সমর্থকদের সাথে স্বাধীনতা পরিষদের সদস্যদের সংঘর্ষ বাধে।

স্বাধীনতা পরিষদ বিকালে বিজিএমইএ ভবনের সামনে মানববন্ধন করার কর্মসূচি দিয়েছে। তবে এখন উত্তেজনা বলবৎ থাকায় ফের সংঘর্ষের আশঙ্কা করছেন বিজিএমইএ -এর উর্ধ্বতন কর্মকর্তারা।

নাম না প্রকাশ করার শর্তে বিজিএমইএ -এর ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, যেহেতু সকালে এক দফা সংঘর্ষ হয়েছে, তাই বেশ উত্তেজনা বিরাজ করছে এখানে। তারওপর বিকালে আবারও যদি স্বাধীনতা পরিষদ মানববন্ধন করে, তখন জোটের সমর্থকরাও যদি বের হন, তাহলে সংঘর্ষ হতেই পারে। অন্যান্য যে কোনো বারের তুলনায় বিজিএমইএ'তে এবার নির্বাচনকে কেন্দ্র করে অধিক উত্তেজনা বিরাজ করছে।

স্বাধীনতা পরিষদের আহবায়ক মো. জাহাঙ্গীর আলম বার্তা২৪.কমকে বলেন, আমরা মনোনয়নপত্র দাখিল করে ফিরে আসি। কিন্তু আমাদের কয়েকজন সমর্থক সেখানে ছিলেন। তাদের ওপর অতর্কিত হামলা চালানো হয়। এটি অত্যন্ত ন্যাক্কারজনক ঘটনা। আমরা নির্বাচন কমিশনারকে এসব বিষয়ে অবগত করেছি। তিনিও বিষয়টির সত্যতা আমাদের জানিয়েছেন। এই ন্যাক্কারজনক হামলার প্রতিবাদ করতেই আমরা মানববন্ধন করব।

স্বাধীনতা পরিষদ কিছুতেই নির্বাচন থেকে সরে দাঁড়াবে না বলে এ সময় জানান জাহাঙ্গীর আলম।

বিজিএমইএর -এর নির্বাচনে ২ মার্চের মধ্যেই মনোনয়নপত্র দাখিল করতে হবে প্রার্থীদের। ৬ মার্চের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা। ভোটার তালিকাও চূড়ান্ত হয়েছে ইতোমধ্যে। তবে এখনও ভোটাররা ভাবছেন, শেষ পর্যন্ত নির্বাচন হবে তো? নাকি ফের সমঝোতা?

আরও পড়ুন: বিজিএমইএ-তে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

এ সম্পর্কিত আরও খবর