জিপিএইচ সম্প্রসারিত প্ল্যান্ট পরিদর্শন করলো বুয়েট

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 01:23:08

চট্টগ্রামে জিপিএইচ ইস্পাতের সম্প্রসারিত প্ল্যান্ট পরিদর্শন করেছে বুয়েটের ২৫ শিক্ষকের একটি প্রতিনিধি দল। গত বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) পরিদর্শন করে তারা মতবিনিময় সভায় অংশ নেন। 

এ সময় তারা বলেন, জিপিএইচ ইস্পাত দেশে প্রথম বারের মতো বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে সম্প্রসারিত প্ল্যান্ট স্থাপনপূর্বক অচিরেই উৎপাদন শুরু করবে। এখানে ব্যবহৃত কোয়ান্টাম আর্ক ফানের্স মেথড দেশের একটি প্রাইড ও চ্যালেঞ্জিং প্রজেক্ট।

ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, বুয়েটের প্রকৌশলীগণকে পরামর্শ ও অভিজ্ঞতার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা এমন একটি প্রতিষ্ঠান গড়তে চাই, যাতে দেশের মেধাবীরা বিদেশে না গিয়ে দেশে কাজ করতে পছন্দ করেন। তদুপরি এ প্রজেক্ট দেশি-বিদেশিদের জন্য দর্শনীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। আগামীতেও বুয়েট শিক্ষকদের সাথে মতবিনিময় অব্যাহত থাকবে।

অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল বলেন, বুয়েটের শিক্ষকগণ সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে জাতীয় পর্যায়ের ভূমিকা পালন করেন। নতুন প্রজেক্টের জন্য একটি টিম ওয়ার্কের মাধ্যমে আমরা শ্রমলব্ধ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

আলোচনায় অংশগ্রহণ করেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের হেড প্রফেসর ইজাজ হোসাইন, প্রফেসর আলী আহমদ শওকত চৌধুরী, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের হেড প্রফেসর ড. আব্দুল হাসিব চৌধুরী, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর ড. রাকিব আহসান, প্রফেসর ড. প্রভাত কুমার সাহা, ম্যাটারিয়াল এন্ড ম্যাটালারজিকালের প্রফেসর ড. আহমদ শরীফ, প্রফেসর ড. ফাহমিদা গুলশান, ইনিস্টিউট অব অ্যাপ্রোপ্রিয়েট টেকনোলজির ড. ইফতেখার আহমেদ খান।

মতবিনিময়কালে তারা মেইনটেইন্স, সেফটি, এনভায়রনমেন্ট, কোয়ালিটি পাওয়ার সাপ্লাই নিশ্চিতকরণ ও এয়ার সেপারেশন প্ল্যান্ট মনিটরিংয়ের পরামর্শ দেন। অস্ট্রিয়ার প্রাইমেটালসের ইঞ্জিনিয়ার এঙ্গেল বাট স্থাপিত প্রযুক্তি ও সার্বিক উৎপাদন প্রক্রিয়া অবহিত করেন। এতে নির্বাহী পরিচালক (এফএন্ডবিডি) কামরুল ইসলাম এফসিএ, হেড অব প্রজেক্ট ইঞ্জিনিয়ার ড. এ. এস. এম. সুমন, এমএন দস্তুরের প্রীতম দাস, জিপিএইচের এডভাইজরগণ উপস্থিত ছিলেন। পূর্বাহ্নে প্রতিনিধি দলকে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন দেওয়া হয়। প্রতিনিধি দল সারাদিন প্রজেক্টের বিভিন্ন ইউনিট পরিদর্শন করেন।

এ সম্পর্কিত আরও খবর