সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 11:31:11

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩ মার্চ) সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৪ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিট থেকে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩ পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৪৭ মিনিট থেকে সূচক আবারো বাড়তে থাকে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭১৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ৯৯৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ৩১৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সিঙ্গার বিডি, মুন্নু সিরামিকস, আলিফ ইন্ডাস্ট্রিজ, ফরচুন সু, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু স্টাফলারস, লাফার্জ-হোলসিম বাংলাদেশ, লিগ্যাসি ফুটওয়্যার এবং পেনিনসুলা হোটেল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬১০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫২৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এসএ পোর্ট, লাফার্জ-হোলসিম বাংলাদেশ, মুন্নু সিরামিকস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বিকন ফার্মা, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সিলবা ফার্মা, ওয়াটা কেমিক্যাল এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

এ সম্পর্কিত আরও খবর