পাঁচ বছর পর জমজমাট বিজিএমইএ'র নির্বাচনী মাঠ

পোশাক শিল্প, অর্থনীতি

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:51:58

সমঝোতার মাধ্যমে বারবার কমিটি গঠন করায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) নির্বাচন নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে দীর্ঘদিন ধরে হতাশা কাজ করছিল। কিন্তু আসন্ন নির্বাচনে প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশের পর সেই হতাশা কাটতে শুরু করেছে। দীর্ঘ ৫ বছর পর জমে উঠতে শুরু করেছে বিজিএমইএ’র নির্বাচনী মাঠ।

জানা গেছে, তালিকায় থাকা প্রার্থীরা ইতোমধ্যে ভোটারদের সাথে ওয়ান টু ওয়ান কথা বলছেন, দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। সুতরাং এবার সমঝোতা না হয়ে নির্বাচনের পথেই হাঁটছে বিজিএমইএ। গত ২ ফেব্রুয়ারি ৫৯ জন প্রার্থীর তালিকা প্রকাশ করে সংগঠনটির নির্বাচন কমিশন। তালিকায় পরিষদ ও ফোরামের জোট থেকে ৩৫টি পরিচালক পদের বিপরীতে ২৬ জনকে প্রার্থীতা দেওয়া হয়েছে। অন্যদিকে বিজিএমইএ'র নির্বাচনে প্রথমবারের মতো অংশ নিচ্ছে স্বাধীনতা পরিষদ। প্রাথমিক প্রার্থী তালিকায় তাদের ৩৩ জন প্রার্থীর নাম আছে। তবে চূড়ান্ত প্রার্থী তালিকায় কয়েকজনের বাদ পড়ার সম্ভাবনা আছে।

আরো জানা গেছে, পরিষদ ও ফোরাম থেকে প্যানেল লিডার করা হয়েছে মোহাম্মাদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হককে। আর স্বাধীনতা পরিষদের নেতৃত্ব দিচ্ছেন ডেনিম প্রসেসিং প্ল্যান্ট লিমিটেডৈর ব্যবস্থাপনা পরিচালক মো. জাহাঙ্গীর আলম। দুই পক্ষের প্রার্থীরাই ভোটারদের সাথে দেখা করছেন, ভোট চাইছেন। ভোটাররাও তাদের দাবি জানাচ্ছেন ও ক্ষোভ প্রকাশ করছেন।

এদিকে, নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই একে অন্যের দিকে অভিযোগের আঙুল তুলছেন। ইতোমদ্যে স্বাধীনতা পরিষদের সমর্থকদের ওপর হামলার অভিযোগ তোলা হয়েছে। আর স্বাধীনতা পরিষদের বিরুদ্ধে বিজিএমইএ’র ভাবমূর্তি নষ্টের অভিযোগ তুলেছে পরিষদ-ফোরাম জোট।

এ বিষয়ে বিজিএমইএ’র বর্তমান সভাপতি ও পরিষদ-ফোরাম জোটের সমর্থক মো. সিদ্দিকুর রহমান বার্তা২৪.কম’কে বলেন, ‘স্বাধীনতা পরিষদের সমর্থকদের ওপর হামলার ঘটনার সত্যতা নেই। হামলার কোনো ঘটনা ঘটেছে কিনা তা আমি জানি না। এমন কোনো ঘটনা ঘটলে অবশ্যই আমার কাছে অভিযোগ আসতো। আমি কোনো অভিযোগ পাইনি।’

আর স্বাধীনতা পরিষদের আহ্বায়ন মো. জাহাঙ্গীর আলম বার্তা২৪.কম’কে বলেন, ‘কোনো পরিস্থিতিতেই আমারা নির্বাচন থেকে সরে দাঁড়াবো না। কোনো অপরাধ ছাড়াই আমাদের সমর্থকদের ওপর হামলা চালানো হয়েছে। আমরা শুধু ভোটাধিকার ফেরত চেয়েছি। ভোটের পরিবেশ ফিরিয়ে আনতে চাইছি। এজন্য যেভাবে আমাদের সমর্থকদের পেটানো হয়েছে তা মেনে নেওয়া যায় না। আমি এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।’

প্রসঙ্গত, বিজিএমইএ’র ইসির হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী, আগামী ৬ এপ্রিল নির্বাচনে অংশ নেবেন এক হাজার ৯৯৫ জন। ২০১৫ সালের সেপ্টম্বর মাসে বিজিএমইএ’র দায়িত্ব নেন মো. সিদ্দিকুর রহমানের নেতৃত্বে বার্তমান কমিটি। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও তিন দফায় মোট দেড় বছর সময় বাড়িয়ে নেয় ওই কমিটি।

এ সম্পর্কিত আরও খবর