বাজেট নিয়ে ব্যবসায়ীদের প্রস্তাব বিবেচনা করা হবে: পরিকল্পনা মন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 23:30:39

ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (ডিসিসিআই) নেতাদের সাথে বৈঠকে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, আসন্ন বাজেট নিয়ে ব্যবসায়ীদের দেওয়া প্রস্তাবগুলো অর্থমন্ত্রীকে জানানো হবে। এ নিয়ে আলোচনা হবে।

সোমবার (৪ মার্চ) ডিসিসিআই -এর সভাপতি ওসামা তাসীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পরিকল্পনা কমিশনে মন্ত্রীর সঙ্গে বৈঠক করে। এ সময় তিনি এ কথা বলেন। বৈঠকে ডিসিসিআই -এর সহ সভাপতি ইমরান আহমেদসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, আগামী বাজেট নিয়ে আপনারা অনেক প্রস্তাব দিয়েছেন, আমি আপনাদের প্রস্তাবগুলো অর্থমন্ত্রীকে দিয়ে দেব। তবে আপনাদের প্রস্তাব অনুসারে আগামী বাজেট ঘোষণার সময় সব কিছু পাবেন না। আর সব না পেয়ে কিছু পেলেও তো ব্যবসায়ীরা ব্যবসায়ে একটু আগাবেন।

এম এ মান্নান বলেন, কম সুদে সরকারের ঋণ নেওয়ার একটা খরচ রয়েছে। এই খরচের কথা মনে করলে অবশ্যই সরকার এটা নিতে চাইতো না। এজন্য কম সুদে ঋণ নেওয়ার আগে আমাদের অবশ্যই খরচের কথাটা বিবেচনায় নিতে হবে।

তিনি বলেন, চকবাজারের অগ্নিকাণ্ডের পরবর্তী কার্যক্রম নিয়ে আপনর‌া যে কনসার্ন প্রকাশ করেছেন, তা আমি নির্দিষ্ট স্থানে পৌঁছে দেব। যারা শুধু দাহ্য পণ্য মজুদ করেছে, তাদের মজুদ সরিয়ে নিতে হবে। জমি ও ফ্ল্যাট রেজিষ্টেশনের খরচ কমানোর জন্য আমি সরকারের নির্দিষ্ট লোকদের কাছে জানাব।

বৈঠকে ডিসিসিআই -এর পরিচালক হোসেন এ সিকদার বলেন, পুরানো ঢাকা থেকে দাহ্য পণ্যের ২০টি গোডাউন সরিয়ে নেওয়া উচিৎ। কিন্তু সরকারের সংস্থাগুলো দাহ্য পণ্যের বাইরের গোডাউনগুলো সরানোর নাম করে ইউটিলিটি সার্ভিসগুলোর সংযোগ কেটে দিচ্ছে, এটা খুব অন্যায় হচ্ছে। দেশের ফ্ল্যাট রেজিস্ট্রেশনের খরচ না কমানোয় ৬০ শতাংশ ফ্ল্যাট রেজিস্ট্রেশন ছাড়া রয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর