ডিএসইতে সূচক কমলেও বেড়েছে সিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:08:51

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৬ মার্চ) সূচক সামান্য কমলেও বেড়েছে অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে মাত্র ১ পয়েন্ট কিন্তু সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৮৭ লাখ টাকা, গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৭৫ কোটি ১৮ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৪ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক ১৩ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে মাত্র ৫ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৬৮৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ১৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, ইউনাইটেড পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাং ব্যাংক, ফরচুন সু, ডাচ্-বাংলা ব্যাংক এবং এসকে টিম্বার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫৫৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫১ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৯৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪২২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এমারেল্ড অয়েল, ইউনাইটেড এয়ার, বিচ হ্যাচারি, এসইএমএলআই মিউচ্যুয়াল ফান্ড, রূপালী ব্যাংক, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসকে টিম্বার, এসপিসিএল, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং উত্তরা ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর