ব্যাংকের পরিচালনা পর্ষদের ভূমিকা মূল্যায়ন করবে কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংক বীমা, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:14:05

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের ভূমিকার মূল্যায়ন করবে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক পরিচালনায় সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ যথাযথ ভূমিকা রাখতে পারছে কিনা তা খতিয়ে দেখবে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক থেকে পরিচালকদের নেওয়া ঋণের ব্যাপারে খোঁজ খবরও নেবে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকিং খাতের জালিয়াতি, অর্থ আত্মসাৎ, সুশাসনের অভাব, খেলাপি ঋণ বেড়ে যাওয়া, আর্থিক দুর্বলতা- এসব কারণে গত কয়েক বছর ধরেই আলোচনা সমালোচনা হচ্ছে। তৃতীয় মেয়াদে সরকার ক্ষমতায় আসার পর নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ব্যাংকিং খাতে বেশকিছু সংস্কারের ঘোষণা দেন। এরই অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক এসব উদ্যোগ নিয়েছে।

সূত্র জানায়, জালিয়াতি, অনিয়ম, দুর্নীতির কারণে আলোচনায় থাকা তিনটি ব্যাংকে প্রথমে বিশেষ পরিদর্শন চালানোর সিদ্বান্ত নিয়েছে। এর মধ্যে সরকারি, বেসরকারি ও ইসলামী শরীয়াভিত্তিতে পরিচালিত এই তিন খাতের তিনটি ব্যাংক বাছাই করা হয়। এগুলো হচ্ছে, সরকারি খাতের জনতা ব্যাংক, বেসরকারি খাতের এবি ব্যাংক, ইসলামী শরীয়াভিত্তিতে পরিচালিত আল আরাফাহ ইসলামী ব্যাংক।

জনতা ব্যাংক থেকে ক্রিসেন্ট গ্রুপ ও আরও একটি গ্রুপের জালিয়াতিতে প্রায় ১০ হাজার কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। ব্যাংকটিতে খেলাপি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার কোটি টাকা। মূলধন জমা রাখার হার ১০ শতাংশ থেকে ৫ শতাংশে নেমে এসেছে।

এবি ব্যাংকেও বড় ধরনের জালিয়াতির ঘটনা ঘটেছে। ব্যাংক থেকে বিদেশে টাকা পাচার হয়েছে। সিটিসেলের জালিয়াতির ঘটনা ঘটেছে। আল আরাফাহ ইসলামী ব্যাংকে জালিয়াতিসহ পর্ষদে নানা ধরণের জটিলতা হয়েছে। ব্যাংকের এমডি পদেও রদবদল হয়েছে।

সার্বিক অবস্থা জানতে তিনটি ব্যাংকের প্রধান কেন্দ্রীয় কার্যালয়ে বিশেষ পরিদর্শন কার্যক্রম চালানো হবে। এসব ব্যাংকের শীর্ষ পাঁচ ঋণ খেলাপি প্রতিষ্ঠান, শীর্ষ পাঁচ প্রতিষ্ঠানের সুদ মওকুফ, শীর্ষ পাঁচ প্রতিষ্ঠানের ঋণ অবলোপন সংক্রান্ত বিষয় পর্যালোচনা করবে কমিটি। কেন্দ্রীয় ব্যাংকের তৈরি এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের পরিকল্পনার অংশ হিসেবে খেলাপি ঋণের নীতিমালায় পরিবর্তন আনার বিষয়টি পর্যালোচনা, নিজ ব্যাংকের বাইরে অন্য ব্যাংক থেকে পরিচালকদের ঋণ নেওয়া, ঋণ বিতরণ ও তদারকিতে পর্ষদের ভূমিকার মূল্যালয়ন করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ব্যাংকিং খাতে নজিরবিহীন জালিয়াতি, খেলাপি ঋণের লাগামহীণ ঊর্ধ্বগতি, মূলধন ঘাটতি, তারল্য সংকট- এসব কারণে বিপর্যয়ের মুখে পড়েছে ব্যাংকিং খাত। এতে করে বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংক আমানতকারীদের টাকা পরিশোধ করতে পারছে না। তারল্য সংকটের কারণে উদ্যোক্তারা চাহিদা অনুযায়ী ব্যাংক থেকে নতুন ঋণও পাচ্ছে না।

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ বছরে ১০টি আলোচিত জালিয়াতির মাধ্যমে ব্যাংক থেকে সাড়ে ২২ হাজার কোটি টাকা অর্থ আত্মসাৎ করা হয়েছে। এসব বিপর্যয় থেকে সরকার ব্যাংক খাতকে উদ্ধার করতে কেন্দ্রীয় ব্যাংককে পদক্ষেপ নিতে বলেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিতরণ করা ঋণের প্রকৃত অবস্থা নিরুপণের লক্ষ্যে ফাইন্সান্সিয়াল ইন্টিগ্রিটি বিভাগের মহাব্যবস্থাপক শফিকুল ইসলামের নেতৃত্বে অপর একটি কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটির সদস্য হিসাবে ব্যাংক পরিদর্শন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন। এ কমিটি ব্যাংক পরিদর্শন বিভাগের চৌকশ কর্মকর্তাদের নিয়ে তিনটি ব্যাংকে বিশেষ পরিদর্শন করবে। পরিদর্শনকালে নিয়মিত বিষয়ের সঙ্গে ঋণের গুণগত মান ও পরিমাণ যথাযথ কিনা তা দেখবে। এ ক্ষেত্রে সরকারি জনতা ব্যাংকের পরিদর্শন প্রথমে সম্পন্ন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর