সূচক বেড়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 06:49:01

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ মার্চ) সূচক বেড়ে চলছে লেনদেন। সকাল ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৬ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক ১৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচকে মিশ্র প্রবণতা লক্ষ্য করা যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে যায়। তবে বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে মাত্র ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৯৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৯৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় প্রায় ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭২টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, বিডি কম্পিউটার, সোনারবাংলা ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, কেটিএল, ডাচ্-বাংলা ব্যাংক, ইবনে সিনা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল পলিমার এবং সাফকো স্পিনিং।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫৫৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট কমে ১৫ হাজার ২৯৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৩২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সাফকো স্পিনিং, মুন্নু সিরামিকস, বিডি কম্পিউটার, ইউনিক হোটেল, ফুওয়াং সিরামিকস, কেটিএল, এশিয়া ইন্স্যুরেন্স, ইবনে সিনা এবং পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর