ডিএসইতে লেনদেন ৫০০ কোটি টাকার কম

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-27 08:23:40

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান সূচক সামান্য বাড়লেও লেনদেন ৫০০ কোটি টাকার ঘর ছাড়াতে পারেনি। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯১ কোটি ৫৭ লাখ টাকা। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে মাত্র ২ পয়েন্ট কিন্তু সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৯১ কোটি ৫৭ লাখ টাকা, গত বুধবার লেনদেন হয়েছিল ৫৬৮ কোটি ৮৭ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক ১৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচকে মিশ্র প্রবণতা লক্ষ্য করা যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে মাত্র ১৩ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৮৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ডাচ-বাংলা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বিডিকম, বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার, সিঙ্গার বিডি, কেটিএল, গ্রামীণ ফোন এবং সোনারবাংলা ইনস্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৫ পয়েন্ট কমে ১০ হাজার ৫৩৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে ১৫ হাজার ২৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৬ পয়েন্ট কমে ১৭ হাজার ৩৯৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- তাকাফুল ইনস্যুরেন্স, বেক্সসিনথ, স্টান্ডার্ড ইনস্যুরেন্স, ফারইস্ট ইনস্যুরেন্স, সাফকো স্পিনিং, প্রিমিয়ার টেক্সটাইল, অ্যামবি ফার্মা, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ইমাম বাটন এবং নর্দান ইনস্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর