সাবমেরিন ক্যাবলসে ঝুঁকছে বিদেশি বিনিয়োগকারীরা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:55:45

পুঁজিবাজারে তালিকাভুক্ত যোগাযোগ খাতের দুটি কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ও গ্রামীণফোনের (জিপি) শেয়ারের দিকে ঝুঁকছেন বিদেশি বিনিয়োগকারীরা।

‍দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যমতে, একাদশ সংসদ নির্বাচনের পর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে বিনিয়োগকারীরা বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের এক দশমিক ১২ শতাংশ শেয়ার কিনেছেন। একই সময়ে তারা গ্রামীণফোনের দশমিক ৫২ শতাংশ শেয়ার কিনেছেন।

ডিএসইর তথ্যমতে, ২০১২ সালে যোগাযোগ খাতে তালিকাভুক্ত সরকারি কোম্পানিটি সর্বশেষ ২০১৮ সালে শেয়ার হোল্ডারদের পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। এর আগের বছর ২০১৭ সালে ১২ শতাংশ এবং তার আগের বছর ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

সরকারি কোম্পানিটিতে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত বিদেশিদের বিনিয়োগের পরিমাণ ছিল মোট শেয়ারের দুই শতাংশ। কিন্তু বিদেশিরা জানুয়ারি মাসে কোম্পানির মোট এক দশমিক ১২ শতাংশ শেয়ার কিনেছেন। তারা ফেব্রুয়ারি মাসে শেয়ার কিনেছে দশমিক ৮ শতাংশ। কোম্পানটিতে দীর্ঘ মেয়াদী ২৭৩ কোটি ছয় লাখ ৯ হাজার টাকা ঋণ রয়েছে।

অপরদিকে ২০০৯ সালে যোগাযোগ খাতে তালিকাভুক্ত জিপির দশমিক ৫২ শতাংশ শেয়ার কিনেছেন বিদেশিরা। এর মধ্যে জানুয়ারিতে কিনেছেন দশমিক ৩৪ শতাংশ আর ফেব্রুয়ারিতে কিনেছেন দশমিক ১৮ শতাংশ শেয়ার।

কোম্পানিটি সর্বশেষ বছর অর্থাৎ ২০১৭ সালে ২০৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে তাদের শেয়ারহোল্ডারদের। এর আগের বছর দিয়েছিল ১৭৫ শতাংশ।

প্রতিষ্ঠানটিতে এখনো এক হাজার ৩৩১ কোটি টাকার রির্জাভ রয়েছে। তবে কোম্পানির স্বল্প ও দীর্ঘ মেয়াদী ঋণ রয়েছে যথাক্রমে ৫৬৭কোটি ৯৬ লাখ তিন হাজার ও ৮৫৩কোটি ৯২ লাখ ৯ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর