উভয় পুঁজিবাজারে প্রধান সূচক কমেছে

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 06:46:44

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। তবে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন গত কার্যদিবসের চেয়ে বেড়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে মাত্র ২৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬২১ কোটি ৯৯ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৫০৬ কোটি ৮৪ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ২ মিনিটেই ডিএসইএক্স সূচক প্রায় ৬০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক এক টানা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৪০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৬৮২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬২১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ২৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, সিঙ্গার বিডি, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা, ন্যাশনাল পলিমার এবং ফরচুন সু।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৬ পয়েন্ট কমে ১০ হাজার ৫৫৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭২ পয়েন্ট কমে ১৫ হাজার ১৯৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৪২১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ডাচ-বাংলা ব্যাংক, মারিকো, তসরিফা ইন্ডাস্ট্রিজ, রেকিট বেঞ্চকিজার, ইস্টার্ন ক্যাবল, আইএফআইসি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, কে অ্যান্ড কিউ, এএমসিএল (প্রাণ) এবং রূপালী ইনস্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর