সূচক কমলেও লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 14:06:32

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান সূচক কমলেও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭০৮ কোটি ১২ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৬২১ কোটি ৯৯ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ১০ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক প্রায় ১০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৫ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১২টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৮ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৬৫৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৯২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭০৮ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ২৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ডাচ-বাংলা ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, উত্তরা ব্যাংক, সিঙ্গার বিডি, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, প্রিমিয়ার ব্যাংক এবং রূপালী ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৫ পয়েন্ট কমে ১০ হাজার ৫২১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১৫ হাজার ১৮১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৩৬৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ডাচ-বাংলা ব্যাংক, উত্তরা ব্যাংক, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স, সোনারগাঁও ইনস্যুরেন্স, কে অ্যান্ড কিউ, লিবরা ইনফিউশন, ঢাকা ডাইয়িং, বার্জার পেইন্ট, মারিকো এবং বাটা সু।

এ সম্পর্কিত আরও খবর