উভয় পুঁজিবাজারে সূচকের বড় পতন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 16:18:08

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৮ মার্চ) সূচকের বড় পতনের মাধ্যমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১২২ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকা, গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫৮৫ কোটি এক লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ৫২ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক প্রায় ২০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫২ মিনিটে সূচক আগের দিনের চেয়ে কমে যায়। বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট কমে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট কমে দাঁড়ায় পাঁচ হাজার ৬০৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক পাঁচ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ১৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৪২টির, কমেছে ২৭৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ্-বাংলা ব্যাংক, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিকস, মারিকো, বাটা সু ও লিগ্যাসি ফুটওয়্যার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২২ পয়েন্ট কমে ১০ হাজার ৩৯১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪০ পয়েন্ট কমে ১৫ হাজার ১৪৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০৫ পয়েন্ট কমে ১৭ হাজার ১৪৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এআইবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, বেক্স সিনথ, মারিকো, মাইডাস ফাইন্যান্স, রেকিট বেঞ্চকিজার, সমতা লেদার, এফইকেডিআিইএল, ব্যাংক এশিয়া, ইন্ট্রাকো এবং  ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর