সূচক বাড়লেও কমেছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-24 14:30:24

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪০ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ টাকা, গত সোমবার লেনদেন হয়েছিল ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৯ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা আরও বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৩ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা একটানা কমতে থাকে।

বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে মাত্র ৪ পয়েন্ট বাড়ে। আর বেলা ১০টা ৫২ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে যায়। তবে ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৮ পয়েন্ট কমে। তবে বেলা সাড়ে ১১টার পর থেকে সূচক ধীরে ধীরে বাড়তে থাকে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৩১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৯২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৩টির, কমেছে ৮১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, সিঙ্গার বিডি, মারিকো, প্রিমিয়ার ব্যাংক এবং রেকিট বেঞ্চকিজার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৩২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৬৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ২০৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সন্ধানী ইনস্যুরেন্স, নাহী অ্যালুমিনিয়াম, তসরিফা ইন্ডাস্ট্রিজ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, ফেডারেল ইনস্যুরেন্স, জনতা ইনস্যুরেন্স, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স এবং তুংহাই নিটিং।

এ সম্পর্কিত আরও খবর