শুরুতেই ঊর্ধ্বমুখী সূচক, লেনদেনে ধীরগতি

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-22 18:44:23

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২০ মার্চ) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে। তবে এদিন লেনদেনে বেশ ধীরগতি লক্ষ্য করা গেছে। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৮ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২৯ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে, প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা আরও বাড়তে থাকে। ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩১ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমে যায়। ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৪৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ২০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ২৯৭ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে ৫১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৮১ কোটি ৩০ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- গ্রামীণ ফোন, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিকস এবং ইনটেক অনলাইন।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৬৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৯৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল এক কোটি ২৯ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বঙ্গজ, ইনটেক অনলাইন, এসএ পোর্ট, এফইকেডিআইএল, সিয়াম টেক্সটাইল, প্রাইম টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, ন্যাশনাল ফিড মিল, আইবিপি এবং ফাস ফাইন্যান্স।

এ সম্পর্কিত আরও খবর