সূচক কমে পুঁজিবাজারের লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 09:06:20

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ মার্চ) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে এ দিনের লেনদেন কার্যক্রম। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৮ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২৯ পয়েন্ট। ডিএসই ও সিএসই’রওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক কমার প্রবণতা আরো বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৭ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে। তবে ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৫৪১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৭৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮২ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৫১ কোটি ৫০ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্র্যাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিকস, ন্যাশনাল পলিমার, লিগ্যাসি ফুটওয়্যার, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মা, ডাচ্-বাংলা ব্যাংক এবং ইস্টার্ন লুব্রিকেন্ট।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৯ পয়েন্ট কমে ১০ হাজার ৩৪০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯২ পয়েন্ট কমে ১৪ হাজার৯১১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৮ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৯ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল এক কোটি ২ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- জাহিন স্পিনিং, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিকস, অ্যামবি ফার্মা, আইবিপি, জিএসপি ফাইন্যান্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার, আনোয়ার গ্যালভানাইজিং এবং উত্তরা ফাইন্যান্স।

এ সম্পর্কিত আরও খবর