ইউএস-বাংলার বহরে ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 17:57:26

বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০। রোববার (২৪ মার্চ) ‍দুপুরে এটিআর ৭২-৬০০ ফ্লাইটটি ঢাকার হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর মাধ্যমে ইউএস-বাংলার বিমান বহর আরও শক্তিশালী হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউএস-বাংলা জানায়, এটিআর এর উড়োজাহাজটি ঢাকায় অবতরণ করার পূর্বে ফ্রান্সের ফ্রাংকাজাল বিমানবন্দর থেকে ২২ মার্চ উড্ডয়ন করে। এরপর মিশর ও ওমান রি-ফুয়েলিংয়ের জন্য অবতরণ করে।

নতুন এই এটিআর ৭২-৬০০ উড়োজাহাজটি যুক্ত হওয়ায় ইউএস-বাংলার বিমান বহরে এখন মোট উড়োজাহাজ হলো আটটি। বহরে এটিআর ছাড়াও তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ ও চারটি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ রয়েছে। আগামী ৩১ মার্চ থেকে এটিআর উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা শুরু করবে ইউএস-বাংলা।

ইউএস-বাংলার যাত্রা শুরু হয় ২০১৪ সালের ১৭ জুলাই, দ্রুতগতি সম্পন্ন দু’টি ড্যাশ ৮-কিউ৪০০ উড়োজাহাজ দিয়ে। নতুন যুক্ত হওয়া এটিআর-এ মোট ৭২টি আসন ব্যবস্থা রয়েছে। এখানে উল্লেখ্য যে, বাংলাদেশে প্রথমবারের মতো কোনো বেসরকারি এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলার বিমান বহরে সম্পূর্ণ নতুন একটি এয়ারক্রাফট, যা উৎপাদন প্রতিষ্ঠান থেকে সরাসরি এয়ারলাইন্সে যুক্ত হলো। প্রতিষ্ঠার পর থেকে ইউএস-বাংলা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় আটান্ন হাজারের অধিক ফ্লাইট সফলভাবে পরিচালনা করেছে।

‘ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্স বিমান বহরকে সমৃদ্ধ করার লক্ষ্যে আরও তিনটি এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ খুব শীঘ্রই পর্যায়ক্রমে যুক্ত হবে। নতুন যুক্ত হওয়া এয়ারক্রাফটি ঘণ্টায় ৫১০ কিলোমিটার গতিতে ফ্লাই করতে পারে।

এই পর্যন্ত সারাবিশ্বে এক হাজারের অধিক এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ বিশ্বের নামকরা বিমান সংস্থাগুলো ব্যবহার করছে। এর মধ্যে রয়েছে- উইংস এয়ার, ফিন এয়ার, এয়ার নিউজিল্যান্ড, ব্যাংকক এয়ারওয়েজ, জেট এয়ারওয়েজ, ইরান এয়ার, মালিন্দ এয়ার, গারুদা ইন্দোনেশিয়া, সুইফট্ এয়ার ইত্যাদি। প্যাসেঞ্জার এয়ারলাইন্স ছাড়াও সামরিক বাহিনীর এয়ারক্রাফট হিসেবেও এটিআর সমান জনপ্রিয়। ইতালিয়ান এয়ারফোর্স, পাকিস্তান নেভী ও তার্কিশ নেভী বর্তমানে এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ ব্যবহার করছে।

ইউএস-বাংলা জানায়, আগামী ৩১ মার্চ থেকে ভারতের চেন্নাইতে ইউএস-বাংলা ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। যা বাংলাদেশের ইতিহাসে প্রথম বাংলাদেশি বিমান পরিবহন সংস্থা হিসেবে ফ্লাইট পরিচালনা করবে।

ইউএস-বাংলা যাত্রা শুরুর পর থেকে অন-টাইম ফ্লাইট অপারেশন, আন্তর্জাতিক মানের কেবিন সার্ভিস, উন্নত মানের নিজস্ব ক্যাটারিং সার্ভিস ও আরামদায়ক আসন ব্যবস্থার ফলে যাত্রীদের কাছে একটি নির্ভরযোগ্য এয়ারলাইন্স হিসেবে স্বীকৃতি পেয়েছে। ইউএস-বাংলার সঠিক সময়ে ফ্লাইট পরিচালনার রেকর্ড শতকরা ৯৮দশমিক সাত ভাগ। আধুনিক সকল সুযোগ-সুবিধা ফ্রিকোয়েন্ট ফ্লাইয়ার প্রোগ্রাম ‘স্কাই স্টার’সহ আরও অনেক সেবাধর্মী ও সময়োপযোগী সার্ভিস রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্সে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে প্রথম এটিআর ৭২-৬০০ উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণের সময় ইউএস-বাংলা এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর