সূচক সামান্য বেড়ে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-24 00:33:26

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ মার্চ) সূচক সামান্য বেড়ে লেনদেন চলছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে প্রায় এক পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল ১০টা ৩০ মিনিটে, প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক কমার প্রবণতা আরও কমতে থাকে। ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট বাড়ে। ১০টা ৫৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ২৫ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা আবার কমতে থাকে। বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স মাত্র ৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫২০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ৯৭৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করেছে এক হাজার ২৮০ পয়েন্টে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ১১৪ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬৯ কোটি ২৩ লাখ টাকা।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সিঙ্গার বিডি, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, জেএমআই সিরিঞ্জ, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইলক্রাফট, গ্রামীণ ফোন, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ব্র্যাক ব্যাংক।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫ পয়েন্ট কমে ১০ হাজার ২৩০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট কমে ১৪ হাজার ৭৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৮১ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল এক কোটি ১৫ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- তাল্লু স্পিনিং, অলটেক্স, সমতা লেদার, এইচএফএল, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, আইবিপি, মেট্রো স্পিনিং, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, উত্তরা ব্যাংক এবং সিনো বাংলা।

এ সম্পর্কিত আরও খবর