মোনা গার্মেন্টসকে ১০ লাখ টাকা জরিমানা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 20:50:33

নিয়ম-নীতির তোয়াক্কা না করে শেয়ার বিক্রি করায় বিমা খাতের কোম্পানি পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের করপোরেট পরিচালক মোনা গার্মেন্টসকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওই গার্মেন্টসকে অবৈধভাবে কোম্পানির ৫ লাখ ৯ হাজার ৭০৯টি শেয়ার বিক্রি করে টাকা তুলে নেওয়ার দায়ে এ জরিমানা করা হয়।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, নিয়ম অনুসারে কোম্পানির উদ্যোক্তা-পরিচালককে কোম্পানির শেয়ার বিক্রি, এমনকি কিনতে হলে ঘোষণা দিতে হবে। আর ঘোষণার ৩০ কার্যদিবসের মধ্যে শেয়ার কেনা-বেচা সম্পন্ন করতে হবে। কিন্তু পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের কর্পোরেট পরিচালক মোনা গার্মেন্টস সেই আইন লঙ্ঘন করে তার হাতে থাকা ৫ লাখ ৯ হাজার ৭০৯টি শেয়ার বিক্রি করেছে। এ কারণে কমিশন পরিচালককে ১০ লাখ টাকা জরিমানা করেছে।

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৪ দশমিক ৩৩ শতাংশ শেয়ার। ২০১৮ সালের ডিসেম্বর মাসেও তাদের ছিল ৩৭ দশমিক ৬৮ শতাংশ। দুই মাসের ব্যবধানে উদ্যোক্তারা প্রায় তিন শতাংশ শেয়ার বিক্রি করে দিয়েছেন। অর্থাৎ হঠাৎ করে উদ্যোক্তারা কোম্পানির শেয়ার বিক্রি করে দিচ্ছেন।

বুধবার (২৭ মার্চ) কোম্পানির শেয়ার কেনা-বেচা হয়েছে ১৫ টাকা দামে। কোম্পানির বাজার মূলধন রয়েছে ৮১কোটি ৮৫ লাখ ১৬ হাজার টাকা। শেয়ার সংখ্যা ৫ কোটি ৫৩ লাখ ৫ হাজার ১৪৯টি।

এ সম্পর্কিত আরও খবর