আট বছরে পুঁজিবাজার অস্থিতিশীল হয়নি: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 22:24:10

গত সাত-আট বছরে দেশের পুঁজিবাজারে অনেক উত্থান-পতন হয়েছে, কিন্তু বাজার কখনো অস্থিতিশীল হয়নি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন।

অথচ চলতি বছরের ২৭ জানুয়ারি থেকে দেশের উভয় পুঁজিবাজারে চলছে দরপতন। তাতে বিনিয়োগকারীদের মূলধন হয়েছে প্রায় ১৩ হাজার কোটি টাকা।

তিনি বলেন, সবার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে স্থিতিশীল পর্যায়ে রেখেছি। পুঁজিবাজারে কারসাজি অনেক বন্ধ করতে পেরেছি। স্টক এক্সচেঞ্জসহ প্রায় সব ক্ষেত্রে সুশাসন ফিরিয়ে আনতে পেরেছি। পাশাপাশি বিনিয়োগকারীদের সুরক্ষাও দিতে পেরেছি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিএসইসি আয়োজিত ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স ঢাকা-২০১৯’ -এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্ত্যবে তিনি এসব কথা বলেন। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

খায়রুল হোসেন বলেন, ২০৪১ সালের মধ্যে দেশটাকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পুঁজিবাজারে বিকল্প নেই। পুঁজিবাজার ভালো করেত হলে বন্ড মার্কেট বর্তমান সমস্যাগুলো সমাধান করতে হবে। পাশাপাশি ট্যাক্স সংক্রান্ত কিছু সমস্যা আছে, সেগুলোর সমাধানে অর্থমন্ত্রীকেই উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, পুঁজিবাজারের প্রাণ হলো বিনিয়োগকারী। আর বিনিয়োগকারীর বিনিয়োগ সুরক্ষার জন্য বিনিয়োগ শিক্ষা অন্যতম হাতিয়ার। এর মাধ্যমে নিজের বিনিয়োগকে সুরক্ষা দেওয়া যায়। এছাড়া কোথায় বিনিয়োগ করবে, তা একজন বিনিয়োগকারী বুঝতে পারে।

বিশেষ অতিথি হিসাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম বলেন, বিনিয়োগ শিক্ষা পুঁজিবাজারে জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বের প্রতিটি দেশের বিনিয়োগকারীদের শিক্ষা দেওয়া হয়। সাধারণ মানুষ ও বিনিয়োগকারীরা এর মাধ্যমে পুঁজিবাজার ও বিনিয়োগ সম্পর্কে জানতে পারে। মানুষ দ্রুত পুঁজিবাজারমুখী হয়।

বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী বলেন, একটি দেশের অর্থনীতি যত উন্নত, সে দেশের পুঁজিবাজার তত উন্নত। এই উন্নতির জন্য প্রয়োজন জ্ঞান নির্ভরতা। জ্ঞান নির্ভর বাজারের উন্নয়ন অত্যাবশ্যকীয়। তবে দুঃখের বিষয় হলো, বাংলাদেশের পুঁজিবাজারে ফাইন্যান্সিয়াল লিটারেসি নেই বললেই চলে; যা সমাধানে বিএসইসি কাজ করছে।

বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা ও খন্দকার কামালউজ্জামানও অনুষ্ঠানে বক্তব্য দেন।

আরও পড়ুন: পুঁজিবাজার কত নিচে যায়, দেখতে চান অর্থমন্ত্রী

এ সম্পর্কিত আরও খবর