পুঁজি কমেছে আরও সোয়া ৬ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 04:06:55

সূচকে দু’দিন উত্থান আর দু’দিন পতনের মধ্যে দিয়ে মার্চ মাসের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। এর ফলে টানা তিন সপ্তাহ দরপতন হলো।

মঙ্গলবার (২৬ মার্চ) সরকারি ছুটি থাকায় বিদায়ী সপ্তাহে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচঞ্জে (সিএসই) মোট চার কার্যদিবস লেনদেন হয়েছে। আর তাতে আগের সপ্তাহের মতোই সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

এ কারণে পুঁজিবাজার থেকে বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ৬ হাজার ৩৯৭ কোটি টাকা। এর মধ্যে ডিএসই থেকে কমেছে ৩ হাজার ৫০ কোটি ৭৮ লাখ ৪৪ হাজার ২০০টাকা।

আর সিএসই থেকে মূলধন কমেছে ৩ হাজার ৩৭৪ কোটি ৪১ লাখ টাকা। এর আগের সপ্তাহে কমেছিল সাড়ে ৮ হাজার কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে (২৪-২৮ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৪৬ কোটি ৪ লাখ ১৮ হাজার ৬৭০ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭২০ কোটি ১৬ লাখ ৭৭ হাজার ৬৩০ টাকার। যা শতাংশের হিসেবে কমেছে ১৫ দশমিক ৯৪ শতাংশ। ফলে দৈনিক লেনদেনের গড়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬১কোটি ৫১ লাখ টাকা। এর আগের সপ্তাহে দৈনিক লেনেদেন হয়েছিল ৪৩০ কোটি ৪ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ৬৮৫কোটি টাকা।

গত সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ১৬৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫০৫ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৯৮ লাখ ৪২ হাজার ৫৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৪৮১ টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৪৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে ২২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৮১ পয়েন্টে।

এ সম্পর্কিত আরও খবর