সূচক বেড়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 15:45:44

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে চলছে এ দিনের লেনদেন কার্যক্রম। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১২ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ১৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আবার নিম্নমুখী হতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫১৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৭৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৭৯ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ০৬ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, অগ্রণী ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, ফরচুন সু, মেঘনা পেট্রোলিয়াম, প্রভাতী ইনস্যুরেন্স এবং প্রিমিয়ার ব্যাংক।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৩৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৫৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯০৩ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬৮ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- পিপলস লিজিং, রূপালী ব্যাংক, এশিয়া ইনস্যুরেন্স, সামিট পাওয়ার, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, কে অ্যান্ড কিউ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং যমুনা ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর