রিকন্ডিশন্ড গাড়িতে ৪৫ শতাংশ অবচয় সুবিধা চায় বারবিডা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-27 16:23:22

রিকন্ডিশন্ড গাড়িতে আগামী ৫ বছর ৪৫ শতাংশ হারে অবচয় সুবিধা চায় বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা)।

রোববার (৩১ মার্চ) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কনফারেন্স কক্ষে প্রাক বাজেট আলোচনা সভায় বারবিডা সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান এই প্রস্তাব তুলে ধরেন।

একই সঙ্গে হাইব্রিড প্রযুক্তির গাড়িতে সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কের হার পুনর্বিন্যাসসহ শতভাগ পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক গাড়ির সম্পূরক শুল্ক হার সম্পূর্ণ প্রত্যাহার করা ও ১২ থেকে ১৫ সিটের মাইক্রোবাসের সম্পূরক শুল্ক হ্রাস করার প্রস্তাব তুলে ধরেন। এছাড়া গণপরিবহনে ব্যবহৃত মাইক্রোবাসের সম্পূরক শুল্ক ৩০শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ, বিদ্যুৎ চালিত মোটর গাড়ির সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার এবং পাবলিক ট্রান্সপোর্টের আমদানি শুল্ক ১ শতাংশ করার প্রস্তাব করা হয়।

বারবিডার প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘বাজেট আলোচনায় আমরা যুক্তি-সঙ্গত প্রস্তাব নিয়েছি। সেগুলো আমরা দেখব। আপনারা নতুন ও পুরাতন গাড়ির মধ্যে একটি তুলনামূলক চিত্র তুলে ধরেছেন। নতুন গাড়ির ক্ষেত্রে কাস্টম ডিউটি আর পুরাতন গাড়ি আমদানিতে কাস্টম ডিউটি কত সে চিত্র দিয়েছেন। পুরাতন গাড়ির ক্ষেত্রে ইয়েলো বুক থাকায় আপনারা আসল মূল্য দিচ্ছেন আর নতুন গাড়ির প্রাইসের ক্ষেত্রে কেউ কেউ প্রাইসের ওপর মেনুপুলেশন করছেন। তাই আগামী বাজেটে গাড়ি আমদানিতে এ বৈষম্য সম্বনয়ে চেষ্টা করা হবে।’

তিনি আরও বলেন, ‘হাইব্রিড গাড়িকে আমরা গত বছর উৎসাহিত করেছি। তাতে ব্যবহারও বেড়েছে। গাড়ি দেশের বিদুৎ ও জ্বালানি সাশ্রয় হচ্ছে। অনান্য সুবিধাও বাড়ছে। ফলে আগামীতে দেশে গাড়ি উৎপাদনের ক্ষেত্রে সহায়তা দেওয়া হবে।’

এ সময় এনবিআরের সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বারবিডার বর্তমান ও সাবেক নেতারা উপস্থিতি ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর