নতুন কোম্পানির শেয়ার লক ফ্রির হিড়িক

পুঁজিবাজার, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, ঢাকা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 04:28:11

তারল্য ও আস্থা সংকটের পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে আসার নতুন কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার লক ফ্রি করার হিড়িক পড়েছে।

চলতি মাসের ০১ এপ্রিল (সোমবার) থেকে ০৭ এপ্রিল পর‌্যন্ত মাত্র সাতদিনে চার কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের ৮ কোটি ৩৬ লাখ ৮৬ হাজার ৯৯৯টি শেয়ার লক ফ্রি হচ্ছে।

সোমবার (০১ এপ্রিল) সকাল সোয়া ১১টা পর‌্যন্ত সময়ে চার কোম্পানির শেয়ারের মূল্য দাঁড়ায় ৫ হাজার ৩৪৯কোটি ১১ লাখ ৮৩ হাজার ৫২৯ দশমিক ৭০ টাকা। কোম্পানিগুলো হচ্ছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, সিলভা ফার্মাসিটিক্যালস, এসএস স্টিল এবং ইভেন্সি টেক্সটাইল লিমিটেড।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অনান্য কারণের সঙ্গে উদ্যোক্তাদের শেয়ার বিক্রির হিড়িকের ফলে পুঁজিবাজারের আস্থা ও তারল্য সংকট আরো বেড়েছে। এ মুহূর্তে বাজারের বড় এ সংকট থেকে মুক্তি পেতে প্রয়োজন নতুন নতুন ফান্ড ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয় অংশ গ্রহণ।

ঠিক এমন সময়ে নতুন হাজার কোটি টাকার শেয়ার লক ফ্রি হওয়া বাজারকে আরো নেতিবাচক ধারায় নিয়ে যাচ্ছে। বিনিয়োগকারীদের উচিত এসব কোম্পানিতে বিনিয়োগ থেকে বিরত থাকা।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি ও বর্তমান ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শাকিল রিজভী বার্তা২৪.কমকে বলেন, প্লেসমেন্ট বাণিজ্য ও উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রিকে কেন্দ্র করে পুঁজিবাজারে দরপতন চলছে। এ দরপতনকে আরো বেগবান করছে লক ফ্রি শেয়ার। বিনিয়োগকারীদের উচিত এসবে কোম্পানিতে বিনিয়োগ না করা। যদি কেউ বিনিয়োগ করেন তাহলে জেনে বুঝে করতে হবে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানির চারটির মধ্যে ০১ এপ্রিল সোমবার বসুন্ধরা পেপারের ৩ কোটি ২৮ লাখ ১১ হাজার ৯৯৯টি শেয়ার লক ফ্রি হয়েছে। সকাল সোয়া ১১টা পর‌্যন্ত প্রতিটি শেয়ারের মূল্য ছিল ৭০ দশমিক ৩০ টাকা। যা টাকার অংকে দাঁড়ায় ২৩০ কোটি ৬৬ লাখ ৮৩ হাজার ৫২৯ টাকা। কোম্পানি আইপিও’র বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলন করে।

০২ এপ্রিল মঙ্গলবার ৩৭ কোটি ৫০ লাখ শেয়ার লক ফ্রি হচ্ছে সিলভা ফার্মার। ২৫ দশমিক ৭০ টাকা দামে শেয়ারগুলোর বাজার মূল্য ৯৬৩ কোটি ৭৫ লাখ টাকা। কোম্পানিটি আইপওতে বাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করে।

এরপর দিন বুধবার লক ফ্রি হচ্ছে এসএস স্টিলের ৩১ লাখ ২৫ হাজার শেয়ারের। ২৯ দশমিক ৭০ টাকা দরে যার বাজার মূল্য দাঁড়ায় ৯২ কোটি ৮১ লাখ ২৫ হাজার টাকা। এ কোম্পানি বাজার থেকে ২৫ কোাটি টাকা উত্তোলন করে।

তার তিনদিন পর অর্থাৎ ০৭ এপ্রিল লক ফ্রি হচ্ছে ইভেন্সি টেক্সটাইলের ৪ কোটি ৪০ লাখ শেয়ারের। প্রতিটি শেয়ারের দাম ১১ দশমিক ৪০ টাকা করে মোট ৫ হাজার ১৬ কোটি টাকা হয়।

নিয়ম অনুযায়ী কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রির লক ফ্রি হয়েছে। ইচ্ছা করলে প্রাইভেট প্লেসমেন্টে আসা কোম্পানির উদ্যোক্তারা তাদের শেয়ার বিক্রি করতে পারবে না। তবে উদ্যোক্তা ও পরিচালকরা শেয়ার কেনা-বেচা করতে চাইলে ঘোষণা দিয়ে শেয়ার কিনতে হবে।

এ সম্পর্কিত আরও খবর