ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারের লেনদেন 

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 11:00:47

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক ও লেনদেন উভয়ই বেড়ে চলছে এ দিনের লেনদেন কার্যক্রম। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৪ কোটি ৫৫ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৩১ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৫৪০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৮৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৮২ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৭৭ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৬টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদে, গ্রামীণফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল, বিডি কম, ব্র্যাক ব্যাংক, জেএমআই সিরিঞ্জ এবং কনফিডেন্স সিমেন্ট।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৩৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮১৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯০৯ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৪ কোটি টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ন্যাশনাল ফিড মিল, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, ইউনাইটেড এয়ার, উত্তরা ব্যাংক, আমরা টেকনোলজিস, ইউনিক হোটেল, ফেডারেল ইন্স্যুরেন্স এবং পিডিএল।

এ সম্পর্কিত আরও খবর