আবারও শেয়ার বিক্রি করে দিচ্ছেন বিদেশিরা

পুঁজিবাজার, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-27 02:05:36

নতুন বছরের প্রথম দু’টি মাস পার হতে না হতেই দেশি বিনিয়োগকারীদের মতোই শেয়ার কেনার চেয়ে বিক্রিই বেশি করেছেন বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা।

তারা ফেব্রুয়ারি মাসের তুলনায় প্রায় ১২৩ কোটি টাকার শেয়ার বেশি বিক্রি করেছেন। সব চেয়ে বেশি শেয়ার বিক্রি করেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর বিনিয়োগকারীরা।

ফলে চলতি বছরের প্রথম দু’মাস অর্থাৎ জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের পর বিদেশিরা শেয়ার কেনার তুলনায় বিক্রি করলেন বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ফেব্রুয়ারির মতোই মার্চ মাসের বেশিরভাগ দিন পুঁজিবাজারে দরপতন অব্যাহত ছিল। ফলে ডিএসইর মোট লেনদেনও চার হাজার কোটি টাকার বেশি কমেছে। কমেছে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এ কারণে বিদায়ী মাসে বিদেশিরা শেয়ার কেনার চেয়ে বিক্রি করেছেন বেশি। আর তাতে বিদেশিদের প্রকৃত বিনিয়োগ না বেড়ে উল্টো কমেছে ১২৩ কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, মার্চ মাসে ডিএসইতে ৯ হাজার ৩৯২ কোটি টাকার লেনদেন হয়েছে। এর মধ্যে বিদেশিদের লেনদেন হয়েছে ৮৭৩ কোটি টাকার বেশি। যা শতাংশের হিসেবে ডিএসইর মোট লেনদেনের ৩ দশমিক ৯৯ শতাংশ।

তার মধ্যে বিদেশিরা ৩৭৫ কোটি টাকার শেয়ার কিনেছেন। তার বিপরীতে শেয়ার বিক্রি করেছেন ৪৯৮ কোটি টাকার।

অথচ এর আগের মাস ফেব্রুয়ারিতে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ১৩ হাজার ৭৭৯ কোটি টাকা। আর তার মধ্যে বিদেশিদের লেনদেন হয়েছিল ৬৩৩ কোটি টাকারও বেশি।

তার মধ্যে বিদেশিরা ১৯২ কোটি বিক্রির পরিবর্তে শেয়ার কিনেছেন ৪৪১ কোটি টাকার বেশি।

আর তার আগের মাস জানুয়ারিতে বিদেশিদের লেনদেনের হয়েছিল ৮১৫ কোটি টাকা। সেই হিসাবে ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিকে, দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্র্যাক ব্যাংকের চার লাখ শেয়ার ৩ কোটির বেশি টাকায় কেনাবেচা হয়েছে বলে জানা গেছে।

ডিএসইর সাবেক সভাপতি ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট শাকিল রিজভী বলেন, নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর বাজার ভালো হবে এই প্রত্যাশায় দেশি বিনিয়োগকারীর পাশাপাশি বিদেশিরাও শেয়ার কেনা বাড়িয়েছিলেন। ফলে বিদেশিদের বিনিয়োগ বেড়েছে পরপর ‍দু’মাস। কিন্তু ফেব্রুয়ারি মাস থেকে বাজারে আবারো দরপতনের ধারা অব্যাহত থাকায় শেয়ার বিক্রি করে দিচ্ছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, বাজারে সব ক’টি সূচক নিন্মমুখি, তাই বিদেশিরা শেয়ার বিক্রি করে দিয়ে টাকা তুলে নিচ্ছেন। লসে কেন বিনিয়োগ করবেন।

এ সম্পর্কিত আরও খবর