কলম্বো স্টক এক্সেচেঞ্জের সঙ্গে ডিএসইর সমঝোতা স্বাক্ষর

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 14:45:03

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) ও কলম্বো স্টক এক্সচেঞ্জ লিমিটেডের মধ্যে সমঝোতা স্বাক্ষর হয়েছে গত ২৮ মার্চ।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিভা বন্দরননায়েক উভয় প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন ও সিএসইর হেড অব স্ট্যাটেজি নিলমা সামারা সিংহে উপস্থিত ছিলেন।

বুধবার (০৩ এপ্রিল) ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চুক্তির ফলে উভয় পুঁজিবাজার তথ্য বিনিময়, বিশেষ করে পণ্য উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি ও মূলধন উত্তোলনে বাংলাদেশ ও শ্রীলংকা যৌথ উদ্যোগে স্টক এক্সচেঞ্জের অগ্রগতির জন্য কাজ করবে। এছাড়া দুই দেশের অর্থনীতি ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে অবদান রাখার পাশাপাশি দক্ষিণ এশিয়া অঞ্চলে পুঁজিবাজারের উন্নয়ন প্রচেষ্টার অগ্রগতি অব্যাহত রাখবে।

অনুষ্ঠানে ডিএসইর এমডি মাজেদুর রহমান বলেন, বাংলাদেশের পুঁজিবাজার দেশে এবং বিদেশে অবস্থানরত বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য আকর্ষনীয় জায়গা। এখানে আন্তর্জাতিকমানের প্রযুক্তি ব্যবহার করা হয়। বর্তমানে শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অংশীদার হয়েছে।

তিনি বলেন, ডিএসই ও সিএসইর মধ্যে এ সমঝোতা স্মারক উভয় স্টক এক্সচেঞ্জের যৌথ উন্নয়ন প্রচেষ্টাগুলোকে আরও দক্ষ করে তুলবে, যাতে দক্ষিণ এশিয়া অঞ্চলে উভয় স্টক এক্সচেঞ্জ নেতৃস্থানীয় স্টক এক্সচেঞ্জে পরিণত হতে পারে।

সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিভা বন্দর নায়েক বলেন, ডিএসইর সঙ্গে সহযোগিতার চুক্তি করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। সিএসই বিগত কয়েক বছর ধরে এশিয়ার বিভিন্ন স্টক এক্সচেঞ্জের সঙ্গে এমন সহযোগিতার চুক্তির চেষ্টা করে আসছিল। বিশেষ করে দক্ষিণ এশিয়ায়। এই দক্ষিণ এশিয়া এখন উদীয়মান অর্থনৈতিক শক্তি। যেখানে আমাদের শেয়ারবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই আমরা ভবিষ্যতে পুঁজিবাজারের উন্নয়নে ডিএসইর সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করতে চাই।

এ সম্পর্কিত আরও খবর