উভয় পুঁজিবাজারে সূচকে বড় পতন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 01:56:21

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩ এপ্রিল) সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১৮ পয়েন্ট।

তবে বুধবার লেনদেন বেড়েছে উভয় পুঁজিবাজারে। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৩৬ লাখ টাকা, গত মঙ্গলবার (২ এপ্রিল) লেনদেন হয়েছিল ৪১২ কোটি ৫২ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ১৬ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪৫২ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৪৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৬৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ২৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ফরচুন সু, ন্যাশনাল পলিমার, মুন্নু স্টাফলারস, ব্র্যাক ব্যাংক এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১৮ পয়েন্ট কমে ১০ হাজার ১৩৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪০ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯৬ পয়েন্ট কমে ১৬ হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- গ্রিন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বিডি ওয়েল্ডিং, বেক্স সিনথ, এসকে ট্রিমার, এমারেল অয়েল, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, রেকিট বেঞ্চকিজার, আরামিট সিমেন্ট, লিবরা ইনফিউশন এবং প্রিমিয়ার সিমেন্ট।

এ সম্পর্কিত আরও খবর