কর দিতে ডাক্তার-আইনজীবীদের চিঠি দেবে এনবিআর

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-24 22:51:52

দেশে বর্তমানে ৮০ হাজার ডাক্তার রয়েছে। এই ডাক্তারদের পাশাপাশি আইনজীবীদের আয়করের আওতায় আনতে শিগগিরই চিঠি দেবে জাতীয় রাজস্ব র্বোড (এনবিআর)।

বুধবার(৩ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচায় এনবিআরের কনফারেন্স কক্ষে প্রাক-বাজেট আলোচনায় বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ তথ্য জানান।

এনবিআর বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) সঙ্গে প্রাক বাজেট আলোচনা করে। এতে আলোচনায় অলাভজনক মেডিকেল কলেজের আয়ের ওপর ১৫ শতাংশ কর এবং যন্ত্রপাতি আমদানিতে ২২-২৫ শতাংশ কাস্টম ডিউটি প্রত্যাহারের প্রস্তাব দেন সংগঠনের সভাপতি এমএ মুবিন খান।

সংঠনের পক্ষ থেকে বলা হয়, দেশে এখন প্রয়োজন ১ লাখ ৬০ হাজার ডাক্তার। এর মধ্যে আছেন মাত্র ৮০ হাজার। এদের মধ্যে বেসরকারি হাসপাতাল থাকা ডাক্তারদের বেতন ৫ কোটি টাকা পর্যন্ত।

তাদের প্রস্তাব ও বক্তব্যের প্রেক্ষিতে এনবিআরের চেয়ারম্যান বলেন, 'চিকিৎসা খাতসহ আমাদের দেশে যেসব দাতব্য প্রতিষ্ঠান একেবারে ফ্রি সেবা দিয়ে থাকে তাদের কাছ থেকে আমরা কোনো কর নেই না। যারা সেবার বিনিময়ে অর্থ নেয় তাদের কাছ থেকে ট্যাক্স ও ভ্যাট নেই।'

তিনি আরও বলেন, 'অনেক ডাক্তারই আছেন, যারা উপার্জনের আয়ের ওপর কর দিয়ে থাকেন। তবে অনেকেই আছেন যারা দিচ্ছেন না। এর মধ্যে বেশকিছু আছেন ফাঁকি দিচ্ছেন। এটা নৈতিকতার বিষয়। আমরা সবাইর কাছে অনুরোধ রাখবো তারা যাতে নৈতিকতা মেনে চলেন। নিয়মিত কর দেন। ডাক্তার ও আইনজীবীসহ সব পেশাজীবীদের বিষয়টি অর্থমন্ত্রীর বাজেটে তুলে ধরব।'

প্রয়োজনে নৈতিকভাবে আয়কর দেওয়ার জন্য চিঠি দেওয়া হবে বলেও জানান এনবিআরের চেয়ারম্যান।

এ সম্পর্কিত আরও খবর