সূচক বেড়ে পুঁজিবাজারের লেনদেন চলছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 04:54:17

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে চলছে লেনদেন কার্যক্রম। সকাল ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮ পয়েন্ট। এছাড়া সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৪ পয়েন্ট।

এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৮০ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৩৩ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ১৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৬৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৫২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৬৮ পয়েন্টে।

এদিন সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬২ কোটি ৭১ লাখ টাকা।

সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন সকাল ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, ন্যাশনাল পলিমার, ইস্টার্ন কেবল, হাইডেলবার্গ সিমেন্ট, মুন্নু সিরামিকস এবং সিলভা ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৪৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৮০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৫৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল এক কোটি ১৬ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফারইস্ট ফাইন্যান্স, ফারইস্ট নিটিং, ইনফরমেশন সিস্টেম, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন কেবল, উত্তরা ব্যাংক, শাহিনপুকুর সিরামিকস, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট এবং সিলভা ফার্মা।

এ সম্পর্কিত আরও খবর