সূচক ও লেনদেন উভয়ই কমেছে পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 10:55:43

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওচট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেষ মুহূর্তে সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৪ পয়েন্ট।

তবে এদিন লেনদেন কমেছে উভয় পুঁজিবাজারে। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৩০ কোটি ৫৪ লাখ টাকা, গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি ২৬ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ২০ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

রোববার ( ৭ এপ্রিল) ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ১৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১২টা ৪০ মিনিটের পর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। এ সময়ে সূচক ২০ পয়েন্ট কমে যায়। বেলা ২টা ১৫ মিনিটে সূচক ২৮ পয়েন্ট কমে যায়। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪৩৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৪২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৫৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ২৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিকস, ইস্টার্ন কেবল, অলিফ ইন্ডাস্ট্রিজ, ব্রিটিশ আমেরিকাল টোবাকো বাংলাদেশ, ন্যাশনাল পলিমার এবং ন্যাশনাল টিউবস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৪ পয়েন্ট কমে ১০ হাজার ৯১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৩৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- গ্রিণ ডেল্টা ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, এমারেল অয়েল, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, ইস্টার্ণ কেবল, জনতা ইন্স্যুরেন্স, ওসমানিয়া গ্লাস, বেক্সসিনথ এবং ডিবিএইচ।

 

এ সম্পর্কিত আরও খবর