ডিএসইতে ৩০০ কোটি টাকার কম লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 13:18:10

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১০ এপ্রিল) সূচক ও লেনদেনে বড় ধরনের পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ টাকা। গত মঙ্গলবার (৯ এপ্রিল) লেনদেন হয়েছিল ৩৬৫ কোটি ৯১ লাখ টাকা।

অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৯৩ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৯৯ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সকাল সাড়ে ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের সমান হয়ে যায়। এ সময় সূচক ৩ পয়েন্ট কমে যায়। তবে এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৪ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ১০ পয়েন্ট বাড়ে।

এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। দুপুর ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৪০ পয়েন্ট কমে যায়। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫৭ পয়েন্ট কমে দাঁড়ায় পাঁচ হাজার ২৬১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৭৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২১৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ২৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- গ্রামীণফোন, মুন্নু সিরামিকস, ফরচুন সু, রেকিট বেঞ্চকিজার, ইউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইস্টার্ন কেবল, এস্কার নিটিং, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং মুন্নু স্টাফলারস।

সিএসই

লেনদেন শেষে সিএসইর সাধারণ সূচক (সিএসইএক্স) ৯৯২ পয়েন্ট কমে ৯ হাজার ৭৭৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭৩ পয়েন্ট কমে ১৪ হাজার ১৬২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬৫ পয়েন্ট কমে ১৬ হাজার ১৪৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- জনতা ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং, আরামিট সিমেন্ট, মুন্নু সিরামিকস, সমতা লেদার, প্রিমিয়ার ব্যাংক, আজিজ পাইপ, সোনারগাঁও টেক্সটাইল, ফরচুন সু এবং লিগ্যাসি ফুটওয়্যার।

এ সম্পর্কিত আরও খবর