ইউএস-বাংলার বহরে আরও একটি এটিআর ৭২-৬০০

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 18:08:25

দুই সপ্তাহের ব্যবধানে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে আরও একটি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ। এটি নিয়ে ইউএস-বাংলার বহরে এখন দুইটি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ হলো। বর্তমানে বেসরকারি এই বিমান সংস্থাটির মোট উড়োজাহাজের সংখ্যা ৯টি। যা বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থাগুলোর মধ্যে সর্বোচ্চ।

সর্বশেষ বুধবার (১০ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায় দ্বিতীয় এটিআর ৭২-৬০০ উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আনুষ্ঠানিকভাবে এয়ারক্রাফটটি গ্রহণ করেন ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ।

ইউএস বাংলা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ফ্রান্সের ব্ল্যাগনাক বিমানবন্দর থেকে মিশর ও ওমান হয়ে নতুন সংযোজিত ব্র্যান্ড নিউ উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। অবতরণের পর এয়ারলাইন্সের সার্বিক উন্নতির জন্য দোয়া কামনা করা হয়। এ সময় ইউএস-বাংলা এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নতুন যুক্ত হওয়া এটিআর ৭২-৬০০ উড়োজাহাজটিতে ৭২টি আসন রয়েছে। যা দিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করা হবে।

২০১৪ সালের ১৭ জুলাই দুটি ড্যাশ৮-কিউ৪০০ এয়ারক্রাফট দিয়ে ইউএস-বাংলা ঢাকা থেকে যশোরে উদ্বোধনী ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করে। নতুন যুক্ত হওয়া এটিআর ৭২-৬০০ সহ বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে মোট ৯টি উড়োজাহাজ রয়েছে, যার মধ্যে চারটি বোয়িং ৭৩৭-৮০০, তিনটি ড্যাশ৮-কিউ৪০০ ও দুইটি এটিআর ৭২-৬০০।

‘ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্স, অধিকতর অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার লক্ষ্যে আগামী মে মাসের মধ্যে আরও দুইটি এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ বিমানবহরে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। 

যাত্রা শুরুর পর গত পাঁচ বছরে প্রায় ৫৯ হাজারের বেশি ফ্লাইট পরিচালনা করেছে ইউএস-বাংলা। যা বাংলাদেশে বিমান চলাচলের ইতিহাসে একটি রেকর্ড। বর্তমানে অভ্যন্তরীণ সকল রুটসহ আন্তর্জাতিক রুট কলকাতা, চেন্নাই, মাস্কাট, দোহা, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ব্যাংকক ও গুয়াংজু রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে আসছে ইউ-এস বাংলা।

এ সম্পর্কিত আরও খবর