ডিএসইতে প্রধান সূচক ৬৪, সিএসইতে বেড়েছে ৯৩ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 11:18:21

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ এপ্রিল) সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৯৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৪ কোটি ১৮ লাখ টাকা, গত বুধবার (১০ এপ্রিল) লেনদেন হয়েছিল ২৭৪ কোটি ৮৩ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ১০ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ২৫ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৯ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বাড়ে এবং বেলা পৌনে ১২টায় সূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৩৭ পয়েন্ট বেড়ে যায়। আর দুপুর আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩২৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯০২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬২টির, কমেছে ৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, এস্কার নিটিং, গ্রামীণ ফোন, রেকিট বেঞ্চকিজার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবল এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ।

সিএসই

লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৯৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৭৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩০৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সায়হাম কটন, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, মাইডাস ফাইন্যান্স, ডিবিএইচ, ইউনাইটেড এয়ার, লিবরা ইনফিউশন, নাভানা সিএনজি, ইনটেক অনলাইন এবং আমরা টেকনোলজি।

এ সম্পর্কিত আরও খবর