পুঁজিবাজারে আসছে ১৫ কোম্পানি, তুলছে ৩০০ কোটি টাকা

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 18:28:30

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার আসার অপেক্ষায় রয়েছে ১৫টি কোম্পানি। ব্যবসা সম্প্রসারণ, কারখানা সংস্কার, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও বাবদ খরচের জন্য কোম্পানিগুলো মোট ৩০৫ কোটি ২৯ লাখ টাকা সংগ্রহ করবে।

কোম্পানিগুলো হলো- এক্সপ্রেস ইন্স্যুরেন্স, দেশ জেনারেল, ইন্স্যুরেন্স, ক্রিস্টল ইন্স্যুরেন্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, ইলেক্ট্রো ব্যাটারি, আল- ফারুক ব্যাগস, বিডি পেইন্টস, ই-জেনারেশন, এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, বনিতো অ্যাক্সেসরিজ ইন্ড্রাস্ট্রিজ, পিইবি স্টিল অ্যালায়েন্স, আসিয়া সি ফুড, বিডি থাই ফুড অ্যান্ড বিভারেজ, এএফসি হেল্থ এবং ওরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

কোম্পানিগুলো আইপিওতে টাকা উত্তোলনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে জমা দিয়েছে। একই কপি প্রাথমিকভাবে যাচাইয়ের জন্য ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ জমা দিয়েছে। কিন্তু আইপিও অনুমোদনের দীর্ঘ সূত্রিতায় কোম্পানির পরিকল্পনা ভেস্তে যাচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, কোম্পানিগুলোর মধ্যে বিমা খাতের চার কোম্পানি ৭৭ কোটি ৭৯ লাখ টাকা সংগ্রহ করবে। তার মধ্যে এক্সপ্রেস ইন্স্যুরেন্স ২৬ কোটি ৭৯ লাখ টাকা,দেশ জেনারেল ইন্স্যুরেন্স ১৬ কোটি টাকা, ক্রিস্টল ইন্স্যুরেন্স কোম্পানি ১৬ কোটি টাকা, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ১৯ কোটি টাকা উত্তোলন করবে।

বিমা খাতের পাশাপাশি বস্ত্র খাতের ৫ কোম্পানির ১১০কোটি টাকা উত্তোলন করবে। তার মধ্যে এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ ১৮ কোটি টাকা, বনিতো অ্যাক্সেসরিজ ইন্ড্রাস্ট্রিজ ৩০ কোটি টাকা, পিইবি স্টিল অ্যালায়েন্স ১৫ কোটি টাকা, এএফসি হেল্থ ১৭ কোটি টাকা এবং ওরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ ২৫ কোটি টাকা উত্তোলন করবে।

আর বাকি সাত কোম্পানি বাজার ১২২ কোটি ৫০ লাখ টাকার সংগ্রহ করবে। তার মধ্যে ইলেক্ট্রো ব্যাটারি কোম্পানি সাড়ে ২২ কোটি টাকা, আল- ফারুক ব্যাগস ৩০ কোটি টাকা, বিডি পেইন্টস ২০ কোটি টাকা, ই-জেনারেশন ১৫ কোটি টাকা, আসিয়া সি ফুড ২০ কোটি টাকা, বিডি থাই ফুড অ্যান্ড বিভারেজ ১৫ কোটি টাকা সংগ্রহ করবে।

এ সম্পর্কিত আরও খবর