'বিও অ্যাকাউন্ট খুলতে টিআইএন বাধ্যতামূলক নয়'

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 18:38:27

বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) বাধ্যতামূলক হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

সভায় বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএসএমএ), রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ স্টেইনলেস স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, 'এখন যে পদ্ধতিতে বিও অ্যাকাউন্ট খোলা যায় ভবিষ্যতেও ঠিক একই পদ্ধতিতে খোলা যাবে। তবে, অ্যাকাউন্ট করার ক্ষেত্রে ভবিষ্যতেও ই-টিআইএন বাধ্যতামূলক করা হবে না। বিও একাউন্ট খুলতে ই-টিআইএন বাধ্যতামূলক করে বাজারে অস্থিরতা সৃষ্টি করতে চাই না।'

উল্লেখ্য চলতি বছরের ২৮ জানুয়ারি থেকে দেশের দুই পুঁজিবাজারে দরপতন শুরু হয়। যা মঙ্গলবার (১৬ এপ্রিল) পর্যন্ত অব্যাহত রয়েছে। এ সময়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের বিনিয়োগকারীদের অন্তত ৬০ হাজার কোটি টাকার পুঁজি হাওয়া হয়ে গেছে। আস্থা সংকটের দিশেহারা হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। তারা মতিঝিলের রাস্তায় মানববন্ধন করেছেন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)সহ বাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিরা মনে করছেন, 'প্রত্যেক বিনিয়োগকারীকে টিআইএন বাধ্যতামূলক করা হচ্ছে’ গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হওয়ার পর থেকে দরপতন হচ্ছে।

তার প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান জোর দিয়ে বলছেন, 'বিও অ্যাকাউন্ট খুলতে টিআইএন বাধ্যতামূলক নয়। পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় আমি এ কথা বলিনি।'

এ সম্পর্কিত আরও খবর