কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় রিহ্যাব

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:08:28

আগামী অর্থবছরের বাজেটে ফ্ল্যাট-প্লটের রেজিস্ট্রেশন ব্যয় কমনো ও বিনা প্রশ্নে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ চায় রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

মঙ্গলবার (১৬ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে এনবিআর-এর সাথে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে মোট ১২ দফা প্রস্তাবনা তুলে ধরে কনস্ট্রাকশন অ্যান্ড আদারস ইন্ডাস্ট্রিজ সংগঠনগুলো।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএসএমএ), বাংলাদেশ স্টেইনলেস স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ও স্টিল বিল্ডিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আল আমিন বলেন, ‘ফ্ল্যাট ও জমি ক্রয়ের ক্ষেত্রে কয়েক বছর ধরে ১৪ থেকে ১৬ শতাংশ নিবন্ধন ব্যয় রয়েছে। একই সাথে পুরাতন ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে পুনরায় নতুন ফ্ল্যাটের সমান নিবন্ধন ব্যয় করতে হয়, যা অযৌক্তিক। নিবন্ধন ব্যয় সাত শতাংশে নামিয়ে আনার দাবি জানাচ্ছি।’

এছাড়া নামমাত্র নিবন্ধন ব্যয় নির্ধারণ করে সেকেন্ডারি বাজার ব্যবস্থার প্রচলন, গৃহায়ণ শিল্পের উদ্যোক্তাদের আয়কর হ্রাস ও অর্থপাচার রোধে কোনো শর্ত ছাড়া আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ অর্থাৎ কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি উপস্থাপন করেন তিনি।

রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূইয়া বলেন, ‘এনবিআর ও রিহ্যাবের একটি যৌথ কমিটি হয়েছিল। ঐ কমিটি যে সুপারিশ করেছে তা দ্রুত বাস্তবায়ন প্রয়োজন।’

নিবন্ধন ব্যয় উচ্চ স্বীকার করে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এ ব্যয় কমানোর জন্য এনবিআর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় এবং আইন মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হবে।’

অপ্রর্দশিত অর্থ বিনিয়োগের বিষয়ে তিনি বলেন, ‘এনবিআর কোনো প্রশ্ন করে না, করবে না। দুদক যাতে প্রশ্ন না করে, সেই জন্য তাদের সাথে আলোচনা করা হবে।’ এছাড়া ফায়ার ইক্যুইপমেন্ট আমদানিতে কর সুবিধা প্রদানের আশ্বাস দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর