ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-13 15:22:21

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক বেড়ে চলছে এ দিনের লেনদেন কার্যক্রম। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৪ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৬১ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১১৬ কোটি ৭৭ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে তিন কোটি ৬২ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক বাড়ে ২৭ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৪৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯০১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৬ পয়েন্টে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১৬ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৪৮ কোটি ১০ লাখ টাকা।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৪টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, ইস্টার্ন কেবল, ড্যাফোডিল কম্পিউটার, এস্কার নিটিং এবং আলিফ ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯০৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৩৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে তিন কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল এক কোটি ৩২ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সমতা লেদার, ম্যাকসন স্পিনিং, আইসিবি, সিলভা ফার্মা, লিগ্যাসি ফুটওয়্যার, রেকিজ বেনকিজার, স্টান্ডার্ড সিরামিকস, মেট্রো স্পিনিং, আমরা নেটওয়ার্ক এবং কনফিডেন্স সিমেন্ট।

এ সম্পর্কিত আরও খবর