পাঁচ তারকা হোটেল সী পার্ল বীচের আইপিওর আবেদন শুরু মঙ্গলবার

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 11:00:15

পাঁচ তারকা মানের রয়েল টিউলিপ ফ্রাঞ্চাইজ সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পার প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বিনিয়োগকারীদের আবেদন গ্রহণ শুরু হবে আগামী ২৩ এপ্রিল মঙ্গলবার থেকে। চলবে আগামী ৬ মে পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

শবে বরাত উপলক্ষে দুই পুঁজিবাজারের লেনদেন বন্ধ ছিল। সে কারণে মঙ্গলবার থেকে আইপিওতে আবেদন শুরু হবে। এর আগে কোম্পানি কর্তৃপক্ষ ২২ এপ্রিল আইপিওতে বিনিয়োগকারীদের আবেদন শুরুর তারিখ নির্ধারণ করেছিল। এরপর  সেই তারিখ একদিন পিছিয়ে ২৩ এপ্রিল করা হয়।

কোম্পানির তথ্য মতে, পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের জন্য অনুমোদন দেওয়া হয়েছে কক্সবাজারে অবস্থিত পাঁচতারকা মানের এই হোটেলটিকে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৭৬ তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়েছে। কোম্পানিটি ১০ টাকা দামে পুঁজিবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে মোট ১৫ কোটি টাকা উত্তোলন করবে।

উত্তোলিত অর্থের মধ্যে ১০ কোটি ৬৮ লাখ ২৭ হাজার ৩০০ টাকা দিয়ে হোটেলের ১৫৭টি রুমের আসবাবপত্র কেনার পাশাপাশি ফিনিশিংয়ের কাজে ব্যবহার করবে। আর ২ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা দিয়ে জমি কিনবে। এছাড়াও বাকি ১ কোটি ৬৫ লাখ ১২ হাজার ৭০০ টাকা আইপিও খাতে ব্যয় করবে।

২০১৭-১৮ অর্থবছরে কোম্পানিটির ৪ কোটি ৬১ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। যা শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হিসাবে হয়েছে ০.৬৭ টাকা। কোম্পানিটিতে ২০১৮ সালের ৩০ জুন নিট শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ দশমিক ৪৮ টাকা।

২০০৯ সালের ২৬ মে প্রাইভেট কোম্পানি হিসাবে গঠিত সী পার্লের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয় ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর। এরপরে ২০১৭ সালের ১৪ নভেম্বর প্রাইভেট কোম্পানি থেকে পাবলিক কোম্পানিতে রূপান্তর হয়।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট।

এ সম্পর্কিত আরও খবর