১১ বছর পর বাজেটে সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক!

বিবিধ, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 10:10:27

দীর্ঘ ১১ বছর পর আবারও বাংলাদেশের জাতীয় বাজেটে এক হাজার ২৫০ কোটি টাকা ঋণ সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক। বুধবার (২৪ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আর্থিক ও মুদ্রা বিনিময় হার সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠক থেকে এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসতে পারে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা গেছে, প্রতি বছর বাজেটে ঘাটতি থাকায় বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। কারণ সরকারের আয়-ব্যয়ের পার্থক্য বাড়ছে। ফলে দুশ্চিন্তায় আছেন অর্থ বিভাগের বাজেট সংশ্লিষ্টরা। তবে দুশ্চিন্তার মধ্যেও এক হাজার ২৫০ কোটি টাকা ঋণ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্ব ব্যাংক, যা কর্মসংস্থান সৃষ্টিতে ব্যবহার করা হবে।

আরও জানা গেছে, ওই বৈঠকে আগামী অর্থ বছরের বাজেটের রূপরেখা চূড়ান্ত করা হতে পারে। বাজেটের আকার হতে পারে ৪ লাখ ৬৪ হাজার ৫৭০ কোটি টাকা। বিশাল এ ব্যয়ের বিপরীতে আয় ধরা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা, যা জিডিপির ১৩ দশমিক ৪ শতাংশ।

তবে আয়ের দিক থেকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বেশ পিছিয়ে রয়েছে। চলতি অর্থবছরের প্রথম আট মাসে এনবিআর রাজস্ব আদায় করেছে এক লাখ ৩৩ হাজার ৪৬০ কোটি টাকা।

এদিকে, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতি যোগ করে দেখা গেছে, চলতি অর্থবছরে এনবিআর’র প্রকৃত প্রবৃদ্ধি ঋণাত্মক, যা বাজেটের আয়ের ওপর ভয়াবহ প্রভাব ফেলবে। এতে ঘাটতির পরিমাণ আশঙ্কাজনকভাবে বেড়ে যেতে পারে। যদিও রফতানিতে প্রবৃদ্ধি ১৩ শতাংশ ও জনশক্তি রফতানি ১২ দশমিক ৫৭ শতাংশ।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে রাজস্ব পরিস্থিতি নিয়ে এনবিআর একটি প্রতিবেদন দাখিল করতে পারে। যার ভিত্তিতে সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। অর্থবছর শেষে রাজস্ব পরিস্থিতি ভালো না হলে ঘাটতির পরিমাণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া সরকারের আয়ের জোগান না হলে তা সরাসরি ব্যয়ে প্রভাব ফেলে। তাই আজকের বৈঠকে রাজস্ব পরিস্থিতি বিশেষ স্থান পাবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৯ মাস শেষে ব্যালেন্স অব পেমেন্ট ঋণাত্মক। এর পরিমাণ মাইনাস শূন্য দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার। যা ২০১৭-১৮ অর্থ বছরে ছিল মাইনাস শূন্য দশমিক ৯৮ বিলিয়ন মার্কিন ডলার। তবে এতো কিছুর পরও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সুখবর দেবেন। সেটা হলো বিশ্ব ব্যাংক বাজেট সহায়তা বাবদ দেবে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার বা এক হাজার ২৫০ কোটি টাকা। সর্বমোট তিন বছরে ৭৫০ মার্কিন ডলার দেবে বিশ্ব ব্যাংক। এ ক্ষেত্রে কিছু শর্ত দিয়ে বিশ্ব ব্যাংকটি। শর্তগুলো হলো- কর্মসংস্থান সৃষ্টি, কাস্টমস অ্যাক্টের অগ্রগতি, বিনিয়োগ উন্নয়ন বোর্ডের ওয়ান স্টপ সার্ভিস চালু, ব্যবসায়ীদের বন্ড গ্রহণের বিষয়ে সংস্কার, পেনশন ব্যবস্থার সংস্কার, শ্রম আইন সংশোধন।

বিশ্ব ব্যাংকের এ সহায়তা বাজেটের পাশাপাশি রিজার্ভেও ইতিবাচক প্রভাব ফেলবে এবং সরকারের ব্যাংক ঋণ ও সঞ্চয়পত্রের সুদ কমবে। ২ শতাংশ হারে এই ঋণ সহায়তা দেওয়া হচ্ছে। আর ৫ বছর গ্রস পিরিয়ডসহ ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর