বেনাপোলে স্বচ্ছতা ও জবাবদিহিতায় গণশুনানি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বেনাপোল(যশোর), বার্তা২৪.কম | 2023-08-21 00:54:13

বেনাপোল স্থলবন্দরে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার(২৪এপ্রিল) দুপুর ১২ টা থেকে ২ টা পর্যন্ত বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের আয়োজনে বন্দর অডিটোরিয়ামে এ গণশুনানি হয়।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক প্রদোষ কান্তি দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক(অতিরিক্ত সচিব) আলাউদ্দিন ফকির বলেন,  একটি দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে প্রয়োজন নৈতিকতা বোধ সততা। নৈতিকতা ও সততা হলো মানুষের কাজ কর্মের শুদ্ধাচার। দেশের আজ অনেক প্রবৃদ্ধি পেয়েছে। মঙ্গা, প্রাকৃতিক দুর্যোগ কাটিয়ে দেশ আজ এগিয়ে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত হয়েছে।

উন্মুক্ত গণশুনাণিতে অংশগ্রহণকারীরা বেনাপোল বন্দরের বিভিন্ন সমস্যা তুলে ধরেন।

তারা বলেন, বেনাপোল বন্দরে প্রয়োজনীয় ইকুইপমেন্ট, ফায়ার সার্ভিসের পর্যাপ্ত সরঞ্জাম, চুরি রোধে কোনো সিসি ক্যামেরা নেই। বিদ্যুৎ ব্যবস্থা মারাত্মক নাজুক। জেনারেটরের ওপর ভর করে চলে অফিসিয়াল কার্যক্রম। এছাড়া বৃহত্তর এই বন্দরে প্রায় আড়াই হাজার শ্রমিক কাজ করে। সেখানে কোনো হাসপাতাল বা অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও নেই।

বন্দরে কাস্টমস, বিজিবি ও বন্দরের লোক একই পণ্য তিন জায়গায় এন্ট্রি করায়। এতে একদিকে যেমন আমদানি কমে যাচ্ছে তেমনি সময়ও নষ্ট হচ্ছে। 

আগে শুধু কাস্টমস এন্ট্রি করায় এই বন্দরে প্রতিদিন ৭ থেকে সাড়ে ৭ শত গাড়ি পণ্য আমদানি হতো। বর্তমানে তা কমে দাঁড়িয়েছে মাত্র ৩০০ ট্রাকে। বন্দরে জায়গা সংকটের কারণে যানজট বাড়ছে। যানজট নিরসন ও বাণিজ্যে প্রসার ঘটাতে ১৭৫ একর জমি অধিগ্রহণ করার কথা থাকলে তা হয়নি। এতে স্বাভাবিক বাণিজ্য ব্যহত হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন সহকারি পরিচালক (প্রশাসন) জাকির হোসেন, শার্শা উপজেলা নির্বাহী কমকর্তা পুলক কুমার মন্ডল, প্রশাসনিক অফিসার আবুল হোসেন, স্থল বন্দরের সদস্য জাহিদুল ইসলাম, কাস্টমস সহকারী কমিশনার উত্তম চাকমা, বন্দরের উপপরিচালক(প্রশাসন)আব্দুল জলিল, উপ-পরিচালক আব্দুল আল মামুন, বেনাপোল সিএন্ডএফ এজেন্টের সভাপতি মফিজুর রহমান স্বজন, যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন মিলন, বন্দর বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন, শার্শা উপজেলা যুবলীগের সভাপতি অহিদুজ্জামান প্রমুখ। 

এ সম্পর্কিত আরও খবর